পাশ্চাত্যকে পুতিন

একক আধিপত্য প্রতিষ্ঠার যুগ শেষ হয়ে গেছে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারও আমেরিকার নেতৃত্বে পশ্চিমা দেশগুলোর একক আধিপত্য প্রতিষ্ঠার প্রচেষ্টার বিরুদ্ধে সরব হয়েছেন। তিনি গতকাল (রোববার) রুশ টেলিভিশনের একটি অনুষ্ঠানে উপস্থিত হয়ে পাশ্চাত্যের আধিপত্যকামী মনোভাবের সমালোচনা করে বলেন, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে চরম স্বার্থবাদিতা এবং অপরের ওপর কর্তৃত্ব প্রতিষ্ঠার দিন শেষ হয়ে গেছে এবং এগুলো বর্তমান যুগে অকার্যকর হয়ে পড়েছে।
রুশ প্রেসিডেন্ট বলেন, গোটা বিশ্বকে এখন এই বাস্তবতা উপলব্ধি করতে হবে যে, যৌথ সংকটগুলো মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করার বিকল্প নেই এবং আন্তর্জাতিক অঙ্গনে একক আধিপত্য বিস্তার করার প্রচেষ্টায় কোনো দেশ আর সফল হতে পারবে না।
‘কাজেই এ ব্যাপারে বিশ্ববাসীর সচেতনতা বৃদ্ধি পাবে এবং বিশ্বের দেশগুলোর মধ্যকার সম্পর্কের গুণগত মান আগের চেয়ে অনেক উন্নত হবে’ বলে প্রেসিডেন্ট পুতিন আশা প্রকাশ করেন।
এর আগে সম্প্রতি রাশিয়া ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা এক যৌথ বিবৃতিতে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে পশ্চিমা দেশগুলোর একক আধিপত্য প্রতিষ্ঠার প্রচেষ্টার তীব্র বিরোধিতা করেছিলেন। গত ১৬ জুন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফের মস্কো সফরের সময় ওই যৌথ বিবৃতি প্রকাশ করা হয়। ১৩ ধারাবিশিষ্ট ওই বিবৃতিতে জারিফের পাশাপাশি তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভ স্বাক্ষর করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close