অন্যদের থেকে এগিয়েই গেছে ভাইরোলজিস্ট সারা গিলবার্টের টিম

অক্সফোর্ডের ভ্যাকসিন জুলাই মাসেই পাওয়ার আশা

প্রথম, দ্বিতীয় ট্রায়ালের পর তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালেও সফল

প্রাণঘাতি কোভিড-১৯ ভ্যাকসিন গবেষণায় অক্সফোর্ডের সাম্প্রতিক ট্রায়ালের রিপোর্ট বলছে, অন্যদের থেকে এগিয়েই গেছে ভাইরোলজিস্ট সারা গিলবার্টের টিম। প্রথম, দ্বিতীয় ট্রায়ালের পর তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের রিপোর্টও বেশ ভালো এসেছে। ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও চলছে অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল।
ভারতে র সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াতে দাবি করেছে , সব ঠিক থাকলে জুলাই মাসের প্রথমেই ওই অক্সফোর্ড ভ্যাকসিন চলে আসতে পারে বাজারে। এটাই হচ্ছে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন তৈরি কারখানা । এদিকে আরব আমিরাত ও চীনের যৌথভাবে তৈরি একটি ভ্যাক্সিনের ৩য় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। এই গবেষণা করছে আমিরাত ভিত্তিক কৃত্রিম বৃদ্ধিমত্তা কোস্পানি জি৪২ এবং চীনা কোম্পানি সিনোফার্ম গ্রুপ। প্রথম দুই ট্রায়ালে সাফল্য পেয়েছে এই ভ্যাকসিনও।
অক্সফোর্ড ও অক্সফোর্ডের অধীনস্থ জেন্নার ইউনিভার্সিটির গবেষকদের ডিজাইন করা ভ্যাকসিন ক্যানডিডেটের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে যুক্তরাজ্যে। ডিএনএ ভ্যাকসিনের প্রথম হিউম্যান ট্রায়াল শুরু হয়েছিল এপ্রিলে । এই ভ্যাকসিন ট্রায়ালের দায়িত্বে ছিলেন , ভাইরোলজিস্ট সারাহ গিলবার্ট , অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড , টেরেসা লাম্বে , ডক্টর স্যান্ডি ডগলাস ও অধ্যাপক অ্যাড্রিয়ান হিল এবং জেন্নার ইনস্টিটিউটের গবেষকরা ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button