ঈদ উল আযহার শিক্ষা আমাদেরকে এক হওয়ার সুযোগ তৈরি করে দেয় : ক্যামেরন

Cameronপবিত্র ঈদ উল আযহা উপলক্ষে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ব্রিটেন সহ বিশ্ব মুসলিমদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। ডাউনিং ষ্ট্রীট থেকে পাঠানো বার্তায় ডেভিড ক্যামেরন বলেন, ঈদ উল আযহা ত্যাগের এই শিক্ষা আমাদেরকে এক হওয়ার শিক্ষা দেয়, অভাবী এবং দুঃস্থ ও বিপদগ্রস্তদের সাহায্যের জন্য এগিয়ে আসার প্রেরণা দেয়, ব্রিটেনের সকলকে মুসলিম সম্প্রদায়ের সাথে এক হওয়ার সুযোগ তৈরি করে দেয়।
তিনি বলেন, যারা বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ব্রিটেনে এসে বসবাস করছেন, যারা আফ্রিকা, এশিয়া, ভলকান্স, আরব, ইন্ডিয়ান সাবকন্টিন্যান্ট থেকে এখানে এসে বসবাস করছেন এবং নিজেদের জ্ঞান, বুদ্ধি ও ত্যাগের বিনিময়ে ব্রিটিশ সমাজকে সমৃদ্ধ করছেন, পরিবার পরিজন, ছেলে মেয়ে নাতি নাতনি সহ সকলেই আমাদের সমাজ বিনির্মাণে অবদান রাখছেন-ব্রিটিশ মুসলিম সহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় আজকে আমাদের সমৃদ্ধি ও সফলতা এই পর্যায়ে এসেছে।
ডেভিড ক্যামেরন বলেন, প্রথম বিশ্বযুদ্ধের পর আমরা ১০০ বছর পূর্ণ করেছি এবং আমি মনে করি আমাদের ও জোটের সাথে যুদ্ধের সময় শত হাজারো মুসলমানদের ত্যাগ এবং যে স্বাধীনতার জন্য আমরা যুদ্ধ করেছি, যাতে তারাও তাদের জীবন উত্সর্গ করেছেন, যার ফলে আমরা এবং সকলেই সেই স্বাধীনতা ও মুক্তবুদ্ধির চর্চার করার সুযোগ লাভ ও উপভোগ করছি।
বার্তায় তিনি বলেন, পূর্ব ইউরোপ সহ সিরিয়া, ইরাক, গাজায় সকলেই জবরদস্তিমূলক অবস্থার বিপরীতে সেক্রিফাইসের মাধ্যমে নিজেদের পরিবার পরিজন সুরক্ষার সংগ্রামে লিপ্ত। ব্রিটেনের জনগণ বিশেষ করে ব্রিটিশ মুসলিমেরা, তাদের ধর্মীয় বিশ্বাসে, সেই সব বিপদগ্রস্ত ও সহায়তা প্রয়োজন যাদের বেশী, তাদের জন্য সহায়তা ও সাহায্যের হাত বাড়িয়ে আছেন- যা আমাদের কমিউনিটির হারমোনি সুরক্ষিত সুন্দরভাবে সকলের সম্মিলিত অবদানের মধ্য দিয়ে। সকল ভেদাভেদ ভুলে গিয়ে মিলে মিশে ঈদ উল আযহার এই ত্যাগের শিক্ষা আমাদেরকে একত্রিত করে শান্তি, সমৃদ্ধি ও মিলনের আনন্দে ও প্রার্থনায় শান্তির অন্বেষণে।
বার্তায় তিনি বলেন ব্রিটেনের মুসলমানরা সবচাইতে নিঃস্বার্থভাবে কাজ করেন। তিনি ব্রিটিশ মুসলিম সহ সকলকে জানান ঈদ মোবারক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button