দরিদ্র দেশগুলোর ঋণ বাতিলের দাবি করবিনের

বিশ্বের দরিদ্রতম দেশগুলোর ঋণ বাতিলের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্বব্যাংকের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির সদ্য সাবেক নেতা জেরেমি করবিন। তিনি প্রায় ২ ডজন দেশের আইনপ্রণেতাদের একটি গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন। দাবি তুলেছেন দরিদ্র দেশগুলোর জন্য সহায়তা বৃদ্ধির।
করোনা সংকটের প্রেক্ষাপটে গত মাসে বিশ্বের ধন্যাঢ্য ২০ দেশ ঋণ পরিশোধ স্থগিত করার ঘোষণা দিয়েছে। তবে বুধবার এক যৌথ চিঠিতে আইনপ্রণেতারা বলেছেন, এই পদক্ষেপ যথেষ্ট নয়। তারা আইএমএফ’র প্রতি কয়েক ট্রিলিয়ন ডলারের রিজার্ভ সৃষ্টি করার আহ্বান জানিয়েছেন। তবে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের প্রশাসন এই পদক্ষেপের বিরোধী।
ওই রিজার্ভ সৃষ্টি হলে, তার বিপরীতে সমপরিমাণ অর্থ বিনিময় করা যাবে। আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা গত মাসে বলেছেন, আগামী কয়েক মাস অর্থায়ন করার মতো যথেষ্ট অর্থ তাদের কাছে আছে। তবে তিনি ওই ধরণের রিজার্ভ সৃষ্টি করার সম্ভাবনা বাতিল করেননি।
জেরেমি করবিন বলেছেন, বিশ্বজুড়ে কোটি কোটি মানুষের জীবনকে বিপন্ন করা এবং দারিদ্র্য, ক্ষুদা ও রোগ অকল্পনীয় মাত্রায় বৃদ্ধি প্রতিরোধ করতে অন্তত এতটূকু করতেই হবে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে। আইনপ্রণেতারা বলছেন, এ বিষয়ে ১৫ দিনের মধ্যে আইএমএফ ও বিশ্বব্যাংককে সাড়া দিতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button