ইমার্জেন্সী কল সেন্টারের শ্রমিকরা প্রথমবারের মতো ধর্মঘটে

যুক্তরাজ্যে ইমার্জেন্সী ৯৯৯ কল অপারেটররা মজুরী বৃদ্ধির জন্য ধর্মঘট শুরু করেছেন। বৃহস্পতিবার কয়েকশ’ অপারেটর এই কর্মসূচী শুরু করেন। এ ধরনের ধর্মঘটের ফলে জরুরী সেবা বিঘ্নিত হতে পারে বলে সতর্কবানী উচ্চারন করা হয়েছে। কমিউনিকেশন ওয়ার্কার্স ইউনিয়ন বলেছে, এই প্রথমবারের মতো ৯৯৯ কল অপারেটররা ধর্মঘটে গিয়েছেন। ইতেপূর্বেও বিটি ধর্মঘটের ক্ষেত্রে তারা এসব শ্রমিককে বহিষ্কারে সম্মত হয়েছিলো।
কিন্তু ইউনিয়ন বলেছে, বৃহস্পতিবারের এই ঘটনার ক্ষেত্রে এমনটি হবে না। ইউনিয়ন প্রতিনিধিদের সাথে আলোচনায় বসতে কোম্পানীটির প্রত্যাখ্যানের ফলে ব্যাপক বিক্ষোভের পর ইউনিয়ন এমন সিদ্ধান্ত নিয়েছে।
৯৯৯ কল সেন্টারসমূহের অর্ধ সহস্রাধিক অপারেটর এই ধর্মঘটে যোগ দেবে বলে ধারনা করা হচ্ছে। কমিউনিকেশন্স ওয়ার্কার্স ইউনিয়নের (সিডব্লিউইউ) জেনারেল সেক্রেটারী ডেইভ ওয়ার্ড বলেন, ধর্মঘটের এই সিদ্ধান্তকে হালকা ভাবে নেয়া হয়নি। তবে আমাদের ইউনিয়ন কর্তৃক আলোচনার জন্য বারবার প্রচেষ্টা সত্বেও একজন ম্যানেজমেন্ট কর্তৃক প্রত্যাখ্যাত হয়েছে, যিনি স্পষ্টত:ই মনে করেন, তারা জনগনের জন্য একটি শোভনীয় আলোচনার উর্ধ্বে, যে জনগন তাদের বিপুল মুনাফার উৎস।
তিনি আরো বলেন, ৯৯৯ অপারেটররা ফুড ব্যাংক ব্যবহার করছেন। তারা জীবনযাত্রার ব্যয় নিয়ে উদ্বিগ্ন এবং সাধ্যের বাইরে যেতে হচ্ছে তাদের। শুধু সুনামে পেট ভরে না। কর্পোরেটের লোভের কারনে এই জরুরী সেবা বিঘ্নিত হচ্ছে।
ধর্মঘটে অংশ নেয়া ৯৯৯ কলের জনৈক অপারেটর জয়েস স্টিভেনসন বলেন, ওয়াক আউট বা কর্ম বিরতিতে যাওয়া সহজ বিষয় নয়। অবশ্য তিনি বলেন, উর্ধ্বমূখী মূল্যস্ফীতি এবং বিল পরিশোধ সহকর্মীদের শেষ প্রান্তের দিকে ঠেলে দিয়েছে। এগুলো এখন অত্যন্ত উদ্বেগের কারন হয়ে দাঁড়িয়েছে। উল্লেখ্য, প্রায় ৩০ হাজার ওপেনরীচ ইঞ্জিনিয়ার এবং ১০ হাজার বিটি কল সেন্টার কর্মী ইতোমধ্যে শিল্প সংক্রান্ত পদক্ষেপ গ্রহন করেছেন এবং ১০, ২০ এবং ২৪ শে অক্টোবর আরো ধর্মঘটের পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button