করোনায় বরিস জনসনের পাঁচ সতর্কবার্তা

ব্রিটেনে করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পাঁচটি সতর্কবার্তা দিয়েছেন, সতর্ক বার্তায় তিনি বলেন যথাসম্ভব ঘরে থাকা, সম্ভব হলে ঘর থেকে কাজ করা, যথা সম্ভব মানুষের সংস্পর্শ এড়িয়ে চলা, সামাজিক দূরত্ব বজায় রেখে চলা ও ঘনঘন হাত ধোয়া। ইংল্যান্ডে প্রাণঘাতি করোনাভাইরাসের বর্তমান অবস্থা নির্ণয়ে পাঁচ স্তরের সতর্কতা সংকেত চালু করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। পাঁচ স্তরের এই ভাইরাস সতর্কতা সংকেতে সবুজ থেকে লাল পর্যন্ত সংকেত রাখা হয়েছে। প্রাথমিকভাবে ইংল্যান্ডে ও পরে ব্রিটেনজুড়ে এটি কার্যকর হবে। ইংল্যান্ড বর্তমানে চতুর্থ স্তরে রয়েছে, তবে শীঘ্রই তৃতীয় স্তরে এসে পৌঁছবে। সেই সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ‘সতর্ক থাকুন, ভাইরাস নিয়ন্ত্রণ করুন, জীবন বাঁচান’ নামক স্লোগানও চালু করতে পারেন।
গত ২৩ মার্চ থেকেই ব্রিটেনে লকডাউন চলছে। আজকের ঘোষণায় জনসন কিছু কিছু ক্ষেত্রে সতর্কতা মূলক পদক্ষেপ নিয়ে লকডাউন শিথিল করতে পারেন। ১০ নং ডাউনিং স্ট্রিট থেকে আশঙ্কা প্রকাশ করা হয়েছে, ঘরে থাকার এই নির্দেশনা ব্রিটেনের অর্থনীতিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে।
তবে দেশটিতে করোনা ভাইরাস পরিস্থিতির কোনো উন্নতি দেখা যাচ্ছে না। এখন পর্যন্ত ৩১ হাজার ৫৮৭ জন নাগরিক করোনায় মারা গিয়েছে। প্রতিদিন প্রায় ৩৮৬টি মৃত্যু রেকর্ড করা হচ্ছে।
বিশ্লেষকরা বলছেন, তড়িঘড়ি করে লকডাউন তুলে নিলে এই বছরের শেষ নাগাদ ব্রিটেনে করোনায় মৃত্যু ১ লাখের ঘরে গিয়ে পৌঁছবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button