তুরস্কের জাতীয় এয়ার কার্গো বিশ্বে ৫ তম স্থানে

ফেব্রুয়ারিতে বাজারের শেয়ারকে ৪.৪% এ উন্নীত করে সর্বাধিক প্রবৃদ্ধির হার

একটি শিল্প গ্রুপ অনুসারে, তুরস্কের জাতীয় এয়ার কার্গো ব্র্যান্ড তুর্কি কার্গো বিশ্বব্যাপী শীর্ষ ২৫ এয়ার কার্গো ক্যারিয়ারগুলির মধ্যে – ১৬.৬% – সর্বোচ্চ বৃদ্ধি হার অর্জন করেছে। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন এর এফটি কে ২০২০ সালের ফলাফল অনুসারে, ২০১৯ সালে অষ্টম র‌্যাঙ্কিং থেকে তুর্কি কার্গো পঞ্চম স্থানে উঠে এসে তার বিশ্ব ফ্রেইট টন কিলোমিটারের (এফটিকে) বাজারের শেয়ারের পরিমাণ ৪.৪% এ উন্নীত করেছে।
ইতোমধ্যে বিশ্বব্যাপী এয়ার কার্গো শিল্প এ বছরে মার্চ মাসে কো‌ভিড-১৯ এর প্রাদুর্ভাব বিশ্বব্যাপী মহামারী হিসাবে প্রসারিত হওয়ার কারণে সমস্ত অঞ্চল জুড়ে তীব্র দুর্বল চাহিদা দ্বারা পরিচালিত হয়ে ১৫.২% সঙ্কুচিত হয়েছিল।
‘‘তুর্কি কার্গোর সাফল্য আমাদের দেশকে এয়ার কার্গো সেক্টরে বিশ্বের একটি কেন্দ্রীয় অবস্থানে নিয়ে যাওয়ার আমাদের প্রতিশ্রুতি দেখায়।’’ তুর্কি এয়ারলাইনসের চেয়ারম্যান ইলকার আয়সি রবিবার এক বিবৃতিতে এ কথা বলেছেন।
বিবৃতিতে আরও বলা হয়েছে, ভাইরাস সংক্রমণের মাঝে খাদ্য, ত্রাণ সরবরাহ, মাস্ক, চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধ বহন করে তুরস্কের কার্গো বিশ্ব সরবরাহ চেইন অক্ষুণ্ন রাখতে ২৪/৭ পরিচালনা করে। জাতীয় এয়ার কার্গো এপ্রিল মাসে ৪,০০০ টন ওষুধ এবং ৫০০ টন চিকিৎসা সরঞ্জাম বহন করে।
তুরস্কের কার্গো বিশ্বের ষষ্ঠ বৃহত্তম বিমানবাহী পণ্যসম্ভার বহন করার ক্ষমতা রাখে এবং ২৫ টি উচ্চ-ক্ষমতা সম্পন্ন ফ্রেইটারকে ৯০ টি সরাসরি কার্গো গন্তব্যে বিমান সরবরাহ করে লন্ডন, মস্কো, কায়রো, সাংহাই, ব্যাংকক, দোহা, দুবাই এবং ক্যাসাব্ল্যাঙ্কাসহ তুরস্কের এয়ারলাইন্সের বহর থেকে ১৯ টি প্রশস্ত বৃহদাকার যাত্রী বিমান নিয়ে এটি ৩৮ টি গন্তব্যে পৌঁছেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button