ধর্ষণের ঘটনাগুলো ভারতের জন্য লজ্জা : মোদি

Modiধর্ষণের ঘটনাগুলো ভারতের জন্য একটি লজ্জার উৎস বলে উল্লেখ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। একই সঙ্গে তিনি সাম্প্রদায়িক দাঙ্গার অবসান ঘটানোর আহ্বান জানান। ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষে শুক্রবার রাজধানী নয়াদিল্লির লাল কেল্লায় জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় তিনি এ আহ্বান জানান।
এ সময় আত্মরক্ষার জন্য বুলেটরোধী কোনো ব্যবস্থা নেননি মোদি, যা একটি ব্যতিক্রমী ঘটনা। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে মোদি বলেন, ‘দিল্লিতে আমি একজন বহিরাগত। কিন্তু একজন বহিরাগত দিল্লিতে এসে এখানকার ঘরের লোকের অভিজ্ঞতা নিচ্ছি।’
এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, এই প্রথম ভারতের কোনো প্রধানমন্ত্রী বুলেটরোধক কাচে ঘেরা মঞ্চ ছাড়াই জাতির উদ্দেশে ভাষণ দিলেন। ভাষণ দেওয়ার সময় তাঁর কাছে লিখিত বক্তব্যও ছিল না।
প্রধানমন্ত্রী আরও বলেন, একই সরকারের ভেতরেও নানা মত থাকতে পারে।
সরকারে ন্যূনতম লোকবল নিয়ে শাসন পরিচালনায় সর্বোচ্চ সেবা প্রদানের নীতিতে বিশ্বাসী মোদি বলেন, তিনি মনে করেন তাঁর সরকারের সব কর্মচারীই যথেষ্ট দক্ষ এবং তাঁরা জনগণের সেবায় নিজেদের এই দক্ষতা কাজে লাগাতে অঙ্গীকারবদ্ধ।
মোদি ভারতীয় সব নাগরিকের ব্যাংক হিসাব খোলার ব্যাপারে নিজের পরিকল্পনার কথাও জানান। তিনি কৃষকদের প্রতিনিয়ত আত্মহত্যার ঘটনায় ঋণদাতাদের সুদের চক্করে পড়ে অর্থ ফেরত দিতে না পারাকে দায়ী করেন। তিনি বলেন, ভারতীয় কৃষকেরা প্রায়ই আত্মহত্যা করেন। কারণ তাঁরা ঋণদাতাদের কাছ থেকে উচ্চসুদে ঋণ নেন।
মোদি বলেন, ‘আমাদের থাকতে হবে প্রধানমন্ত্রীর গণসম্পদ প্রকল্প। এতে দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে দরিদ্রতম ব্যক্তিও নিজের ব্যাংক হিসাব খুলতে পারবে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button