প্রথম এক বছর ঋণের জন্য কোনও সুদও দিতে হবে না

ঋণে শতভাগ রাষ্ট্রীয় গ্যারান্টি ব্রিটেনের ক্ষুদ্র ব্যবসায়ীদের

করোনাভাইরাস মহামারিতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানের ঋণে শতভাগ রাষ্ট্রীয় গ্যারান্টি দেয়ার ঘোষণা দিয়েছে ব্রিটেন। আগে ক্ষুদ্র ব্যবসায়ীদের ঋণে শতভাগ গ্যারান্টিতে রাজি না হলেও আজ সোমবার ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাক জানিয়েছেন, এখন থেকে ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোকে ৫০ হাজার পাউন্ড পর্যন্ত ঋণের ক্ষেত্রে শতভাগ গ্যারান্টি দেবে সরকার। এছাড়া, প্রথম এক বছর ঋণের জন্য কোনও সুদও দিতে হবে না গ্রহীতাদের।
পার্লামেন্টে রাখা বক্তব্যে ব্রিটিশ অর্থমন্ত্রী বলেন, ‘আমি জানি অনেক ক্ষুদ্র ব্যবসায়ী এখনও অর্থপ্রাপ্তির জন্য লড়ছেন। আমরা যদি তাদের গতিশীলতা ও উদ্যোক্তা মনোভাব থেকে উপকৃত হতে চাই, তবে এই সংকট কাটাতে তাদের অতিরিক্ত সহায়তার প্রয়োজন হবে।’
করোনা সংকট কাটাতে গত মাসে ৩৩০ বিলিয়ন পাউন্ডের ঋণ প্রকল্প ঘোষণা করেছিল ব্রিটেনের সরকার। সেখানে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য পাঁচ মিলিয়ন পাউন্ড পর্যন্ত ঋণদানের ব্যবস্থা ছিল। এই ঋণের ক্ষেত্রে ৮০ ভাগ গ্যারান্টি ছিল রাষ্ট্রের। তবে অনেক প্রতিষ্ঠান ব্যাংক থেকে ঋণ অনুমোদন করাতে হিমশিম খাওয়ায় এ উদ্যোগ অনেকটাই মুখ থুবড়ে পড়ে।
সোমবার রিশি সুনাক জানিয়েছেন, করোনাভাইরাস বিজনেস ইন্টারাপশন লোন স্কিমের আওতায় ব্যাংগুকলোকে ৩ দশমিক ৪ বিলিয়ন পাউন্ড দেয়া হয়েছে। এছাড়া, ব্যাংক অব ইংল্যান্ড বৃহৎ প্রতিষ্ঠানগুলোর জন্য আলাদাভাবে ১৪ বিলিয়ন পাউন্ড দিচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button