ভারতে হিন্দু-মুসলিম দাঙ্গায় ওআইসির উদ্বেগ প্রকাশ

Ekmeleddin Ihsanogluওআইসি ভারতে হিন্দু ও মুসলিমদের মধ্যে শান্তি ও সংহতি ফিরিয়ে আনতে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে আগ্রহী। ওআইসি মহাসচিব একমেলেদ্দীন ইহসানগলু’র একজন মুখপাত্র একথা জানিয়েছেন।
ভারতের উত্তর প্রদেশের কয়েকটি গ্রামে কয়েকদিন পূর্বে এই দুই সম্প্রদায়ের মধ্যে সাম্প্রতিক সহিংসতার ঘটনায় তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।
ভীতি প্রদর্শন ও সহিংসতার প্রাথমিক খবরে ৩২ জনের বেশি নিহত ও শত শত পরিবার তাদের বাড়ি ও গ্রাম থেকে পালিয়ে গেছে। মুখপাত্র জানান, ওআইসি ভারতীয় কর্তৃপক্ষের প্রতি শান্তি ফিরিয়ে আনা, জীবন, সম্পদ ও ভারতীয় মুসলিম নাগরিকদের ধর্মীয় প্রতিষ্ঠান বিশেষ করে মসজিদ রক্ষা করা এবং অপরাধীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছেন। মুখপাত্র জানান, ভারতে সাম্প্রদায়িক উত্তেজনা অন্যান্য অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে। যদি সঠিকভাবে এই ইস্যুতে মনোযোগ দেয়া না হয়।
নয়াদিল্লীর একশ’ কিলোমিটার উত্তর-পূর্বে মোজাফফরনগরে গত বুধবার সহিংসতার কোন খবর পাওয়া যায়নি। ঐ এলাকার গ্রামবাসী জানান, প্রত্যন্ত গ্রামীণ এলাকায় সহিংসতা ছড়িয়ে পড়তে পারে। কেননা, সেখানে পুলিশী নিরাপত্তাব্যবস্থা অপর্যাপ্ত। হাজার হাজার পুলিশ কর্মকর্তা এবং নিয়মিত ও আধাসামরিক সৈন্যরা তৃতীয় দিনের মতো শহরে টহল দেয় এবং অপরাধী ও অস্ত্রের অনুসন্ধানে ঘরে ঘরে অভিযান পরিচালনা করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button