জর্জ গ্যালোওয়ের নেতৃত্বে পাল্টা শোভাযাত্রা

ব্রিটেনে প্যাগিডার ইসলাম বিরোধী র‌্যালী

Pegidaসৈয়দ শাহ সেলিম আহমেদ: ২৮ ফেব্রুয়ারি ইংল্যান্ডের একেবারের নর্থ ইষ্ট সিটি নিউক্যাসল শহরের কেন্দ্রস্থলে জার্মান নাজী সংগঠন প্যাগিডার নেতৃত্বে ৪০০ শতাধিক লোক মার্চ করে আসেন। তাদের বক্তব্য ও প্রতিবাদের ভাষা হলো মুসলমানেরা ব্রিটেন দখল করে নিবে, ইসলাম ও মুসলিমদের এখনি রুখে দিতে হবে, ব্রিটেন থেকে বের করে দিতে হবে। ইসলামের বিরুদ্ধে প্রকাশ্য ঘোষণা দিয়ে তারা নর্থ ইষ্টের নিউক্যাসল সিটিতে মার্চ করে, ইসলাম ও মুসলিম বিরোধী ফ্যাস্টুন, প্ল্যাকার্ড বহন করে। তারা মারমুখী হয়ে উঠেন, ইসলাম বিরোধী নানা শ্লোগান দিতে থাকেন।
পুলিশের ব্যাপক উপস্থিতি ছিলো। নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও প্যাগিডার সদস্যরা উচ্ছৃঙ্খল আচরণ করতে থাকেন। অতিরিক্ত মদ্যপান করে তারা সিটির শান্তি প্রক্রিয়া বিঘ্নিত করেন। শোভাযাত্রা থেকে তাদের উচ্ছৃঙ্খল আচরণ আর সিটির পরিবেশ ও শান্তি শৃঙ্খলা বিঘ্নিত করার অপরাধে শোভাযাত্রা থেকে পুলিশ পাঁচ ব্যক্তিকে আটক করে ভ্যানে তুলে নিয়ে যান। আটকের সময় পুলিশের সাথে তাদের ব্যাপক ধস্তা ধস্তি হয়।
Pegida2এদিকে ইসলাম বিরোধী র‌্যালী ও মুসলমানদের সিটি থেকে বের করে দেয়ার হুমকির প্রতিবাদের নিউক্যাসল ইউনাইটসের ব্যানারের নর্থ ইষ্টের ২০০০ হাজারের উপর বিভিন্ন শ্রেণী পেশা ও বিভিন্ন সংস্থা ও সংঘের লোকজন রেসপেক্ট এমপি জর্জ গ্যালোওয়ের নেতৃত্বে পাল্টা শোভাযাত্রা বের করেন। নিউক্যাসল সিটির বিভিন্ন ধর্মীয় ও বর্ণের ও গোত্রের লোকজন গ্যালোওয়ের নেতৃত্বে সিটির শান্ত শৃঙ্খলা রক্ষায় শান্তি বিরোধীদের বিপক্ষে অবস্থান নিয়ে নিজেদের ঐক্য ও ব্রিটেনের সকল কমিউনিটির হারমোনির প্রমাণ দিলেন। পুলিশ উভয় র্যা লির ঠিক মধ্যখানে সারি বদ্ধভাবে দাঁড়িয়ে পড়লে রেসপেক্ট এমপির নেতৃত্বে শান্তি প্রক্রিয়ার সপক্ষের শোভাযাত্রা শৃঙ্খলার সাথে দাঁড়িয়ে নিজেদের ঐক্য ও সংহতি প্রকাশ করেন। বিপরীত দিকে ইসলাম বিরোধী র্যায়লির লোকজন ক্ষোভে, বিক্ষোভে ফেটে পড়েন, নানা উস্কানি ও বর্ণবাদ উস্কে দেয়ার শ্লোগান দিতে থাকেন। জর্জ গ্যালোওয়ে সমাবেশে তার বক্তব্যে বলেন, আমি জার্মানদের ভালোবাসি। ব্র্যাডফোর্ড থেকে আমি জার্মান কার চালিয়ে নিউক্যাসল এসেছি। কিন্তু ব্রিটেনের শান্ত শৃঙ্খলা ভঙ্গ করে, বর্ণবাদ উস্কে দেয়, নাজী-হিটলারীজমকে আমি ঘৃণা করি। আমরা প্যাগিডার এই জার্মানির হিটলার নাজিজম বর্ণবাদ এখানে আমদানি হতে দিতে পারিনা। ইসলাম ও মুসলমান বিরোধী প্যাগিডার মিছিল থেকে ৩৭ বছর, ৪৩, ৫৪ বছর বয়সী তিনজনকে পুলিশ এরেস্ট করেছে, ১৭ ও ২০ বছর বয়সী দুইজনকে পুলিশ শান্তিশৃঙ্খলা ভঙ্গের দায়ে ডিটেইন্ড রেখেছে। জার্মানি ও ইউরোপের ইসলাম বিরোধী প্যাগিডার বক্তব্য মুসলমানেরা ব্রিটেন দখল করে নিবে, তাই তাদের সাথে ফাইট করতে হবে, রুখে দেয়ার জন্য। গতমাসে জার্মানির ড্রিসডেনে ইসলামোফোবিয়া ও মুসলমানদের বিরুদ্ধে ২৫০০০ হাজার লোকের সমাবেশ করেছিলো এই প্যাগিডা। কিন্তু টেরোরিষ্ট আক্রমণের অজুহাতে এর পর থেকে বেশ কয়েকটি সমাবেশ বাতিল করা হয়েছিলো। এর পর তারা ঘোষণা দিয়েছিলো আজকে নিউক্যাসল সিটিতে তারা মার্চ করে মুসলমানদের বের করে দিবে সিটি থেকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button