করোনা মোকাবেলায় ঐক্যবদ্ধ ট্রাম্প-এরদোগান

করোনা প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট হুমকির বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান একত্রে লড়াই করতে একমত হয়েছেন। রোববার এক টেলিফোন আলাপে দুই নেতা একসঙ্গে কাজ করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন বলে জানিয়েছে তুর্কি প্রেসিডেন্সি।

বিবৃতিতে বলা হয়েছে, ‘করোনাভাইরাস মহামারীর কারণে জনস্বাস্থ্য এবং আমাদের অর্থনীতি যে হুমকির মুখোমুখি হয়েছে তার বিরুদ্ধে লড়াইয়ে নিবিড় সহযোগিতা অব্যাহত রাখতে দুই নেতা সম্মত হয়েছেন।’ তবে কোন কোন ক্ষেত্রে সহযোগিতা করা হবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।
প্রসঙ্গত, করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যায় শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। প্রাণঘাতী করোনা ভাইরাসে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৯৯৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা ৪০ হাজার ছাড়ালো। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ব বিদ্যালয়ের প্রতিবেদনে বলা হয়েছে, গত শনিবার ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছিল ১ হাজার ৮৯১ জনের। রোববার তা বেড়ে ১ হাজার ৯৯৭ জন। এছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৬৩ হাজার ৮৩৬ জনে দাঁড়িয়েছে।
এদিকে তুরস্কে প্রথমদিকে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিল একেবারেই কম। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে দেশটিতে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। আক্রান্তের সংখ্যায় বর্তমানে ৭ম অবস্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যেই চীনকে ছাড়িয়ে গেছে। এখন পর্যন্ত তুরস্কে করোনায় আক্রান্তের সংখ্যা ৮৬ হাজার ৩০৬। অপরদিকে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২ হাজার ১৭ জন। তবে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১১ হাজার ৯৭৬ জন। তবে ১ হাজার ৯২২ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক। তারা চিকিৎসা নিচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button