প্রথম বড়ো ধরনের সমীক্ষায় লেবার নেতা

কেইর স্টার্মার করবিনের নেতিবাচক জনপ্রিয়তার হার পাল্টে দিয়েছেন

লেবার পার্টির নেতা হওয়ার পর থেকে কেইর স্টার্মার জনপ্রিয়তার ক্ষেত্রে প্রথম বড়ো ধরনের জরীপে তার পূর্বসূরী জেরেমি করবিনের নেতিবাচক রেটিংকে পাল্টে দিয়েছেন। তবে বিএমজি’র সমীক্ষা বা জরীপে বরিস জনসনের নির্বাচনী অগ্রযাত্রায় স্যার কেইর কর্তৃক কোন গতিপথ তৈরীর আশু কোন লক্ষণ পরিলক্ষিত হচ্ছে না, যখন রক্ষণশীল দল ব্যাপক ১৭ দফা সুবিধা ভোগ করছে, যা করবিন যুগে কোম্পানীর চূড়ান্ত ভোটে অর্থ্যাৎ জরীপে তারা ভোগ করে।

জরীপে দেখা যায় যে, স্যার কেইর জনগণের মাঝে প্রভাব সৃষ্টিতে কাজ করেছেন, অর্ধেকেরও বেশী অর্থ্যাৎ ৫৯ শতাংশ লোক বলছেন, তারা তার কর্মকান্ডের ব্যাপারে কোন অভিমত গঠন করেননি। তার সাড়ে ৪ বছরের লেবার পার্টির নেতৃত্বের চূড়ান্ত মাসে, নির্বাচনে দুইবার পরাজিত মিঃ করবিন জরীপসমূহের পূর্বতন অপ্রকাশিত গভীরতা অনুধাবনে সক্ষম হন, যখন ৭৭ শতাংশ ভোটার গত মার্চ মাসে বিএমজি’কে তাদের অভিমতে এই মর্মে প্রকাশ করে যে, তার কর্মকান্ডে অসন্তুষ্ট এবং মাত্র ২৩ শতাংশ সন্তুষ্ট – যার সামগ্রিক রেইটিং মাইনাস ৫৪।
স্যার কেইরের রেইটিংগুলো গত ৪ এপ্রিল তিনি লেবার পার্টির নেতা নির্বাচিত হওয়ার আগের দিনগুলোতে পরিচালিত বিএমজি জরীপের প্রায় বিপরীত ছিলো।
মতামত প্রকাশের ক্ষেত্রে প্রায় ৭৫ শতাংশ ভোটার বলেন যে, তারা সন্তুষ্ট, অপরদিকে ২৫ শতাংশ বলেন যে তারা অসন্তুষ্ট যার সামগ্রিক মার্জিন প্লাস ৫০। যখন জরীপের ‘জানিনা’ এবং ‘মন্তব্য নেই’ কে ধর্তব্যর মধ্যে আনা হয়, যদিও নতুন লেবার পার্টি নেতার জন্য চিত্রটি তুলনামূলক কম আনন্দায়ক ছিলো – যেক্ষেত্রে শতকরা ৩১ ভাগ, যারা সন্তুষ্ট ছিলো, তারা ১০ ভাগ অসন্তুষ্টদের সহজেই সংখ্যায় ছাড়িয়ে যায়, সেক্ষেত্রে উভয় হিসাবই ৫৯ শতাংশের দ্বারা ছায়াচ্ছাদিত, যারা তাদের মনস্হির করেননি।
জরীপটি পরিচালিত হয় ছায়া মন্ত্রীসভার একটি রদবদলের ঠিক পরেই যে ক্ষেত্রে করবিন টিমের জন ম্যাকডোনেল ও ডায়ানে অ্যাববট-এর মতো কয়েকজন বড়ো মাপের বামপন্হী নেতার স্হলে ডেভিড ল্যাম্মি রাচেল রীডস্ ও আয়ান মুররের মতো দলের কেন্দ্রীয় উইংয়ের নেতাদের স্হলাভিষিক্ত করা হয়।
জরীপের ক্ষেত্রে মিঃ জনসনের রক্ষণশীল দল লেবার পার্টির ২৯ শতাংশের এক পয়েন্ট বেশী বিপরীতে ৪৬ শতাংশ (মার্চ থেকে ১ পয়েন্ট বেশী) নিয়ে সাচ্ছন্দ্যে নেতৃত্বে বিদ্যমান, যখন ‘জানি না’ মতামত ব্যক্তকারীরা এর বহির্ভূত। লিবারেল ডেমোক্রেটরা ১ পয়েন্ট নীচে ছিলো ১০ শতাংশ নিয়ে, যখন গ্রীনস্ ৬ এবং ব্রেক্সিট পার্টি ২ শতাংশ।
লেবার ভোটাররা স্যার কেইরের নেতৃত্বের প্রতি জোরালো সমর্থন প্রদশর্ন করে যাতে ৪৯ শতাংশ ‘সন্তুষ্ট’ এবং মাত্র ৭ শতাংশ ‘সন্তুষ্ট নয়’ বলে অভিমত ব্যক্ত করে। তবে তিনি টোরি ও লিবারেল ডেমোক্রেট ভোটারদের মধ্যে একটি ইতিবাচক সন্তুষ্টির রেইটিং অর্জন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button