নিজস্ব প্রযুক্তিতে মাল্টি-পারপাস হেলিকপ্টার বানালো তুরস্ক

নিজস্ব প্রযুক্তিতে মাল্টি-পারপাস হেলিকপ্টার বানিয়েছে তুরস্ক। নিজেদের তৈরি মাল্টি-পারপাস হেলিকপ্টার-৬২৫ প্রথমবারের মতো আকাশে উড়েছে। সম্প্রতি দেশটির রাজধানী আঙ্কারায় এই উড্ডয়ন পরীক্ষা চালানো হয়।

মাল্টি-পারপোস হেলিকপ্টারটির নকশা প্রণয়ন ও উৎপাদনে রয়েছে টার্কিশ এয়ারক্রাফ্ট ইন্ডাস্ট্রিজ করপোরেশন (টিএআই)। এই হেলিকপ্টারের নকশা প্রণয়ন এবং উৎপাদনে অবদান রাখায় সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়েছেন টার্কিশ ডিফেন্স ইন্ডাস্ট্রিজ (এসএসবি) প্রেসিডেন্ট ইসমাইল দেমির।

এসএসবি নিজেদের টুইটারে এক ঘোষণা বলেছে, ‘আমরা প্রতিশ্রুতি দিয়েছিলাম সেপ্টেম্বরেই টি-৬২৫ হেলিকপ্টারের পরীক্ষামূলক উড্ডয়ন সম্পন্ন হবে। সে অনুযায়ী ৬ সেপ্টেম্বর এই উড্ডয়ন সম্পন্ন হলো। গুরুত্বপূর্ণ এই অর্জনের জন্য এয়ারক্রাফ্ট ইন্ডাস্ট্রিজ করপোরেশনকে ধন্যবাদ জানাই।’

আনুষ্ঠানিক প্রথম উড্ডয়নের আগে গত ২ সেপ্টেম্বর টি-৬২৫ মাল্টিরোল হেলিকপ্টারের সব পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করা হয় বলে জানিয়েছিল এসএসবি। আগামী ২০২১ সাল থেকে টি-৬২৫ মাল্টিরোল হেলিকপ্টারের ব্যাপক উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে টিএআই।

সব ধরনের প্রতিকূল আবহাওয়ায় বহুমুখী অভিযানের চাহিদা মেটাতে পারে টি-৬২৫ মাল্টি-পারপোস হেলিকপ্টার। গত ২০১৩ সালে টিএআই এবং এসএসবি দেশীয় হেলিকপ্টার তৈরির এই প্রকল্প হাতে নেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button