করোনাভাইরাস

ব্রিটেনে ‘প্যানিক বায়িং’ কমলেও বিক্রি বেড়েছে অনলাইনে

করোনাভাইরাস আতন্কে ব্রিটেনের সুপারমার্কেটগুলোয় প্যানিক বায়িং বা আতঙ্কিত হয়ে কেনাকাটা কমতে শুরু করেছে। একই সঙ্গে গত কয়েক সপ্তাহে বেড়েছে অনলাইনে কেনাকাটা। ক্রেতারা এখন কীভাবে কেনাকাটা করছে, তা অনুসরণ করা স্টারলিং নামে একটি অনলাইন ব্যাংকের উপাত্তে এ তথ্য উঠে এসেছে।

সুপারমার্কেটগুলোয় কেনাকাটা দুই সপ্তাহ আগে চূড়ায় পৌঁছেছিল, তার পর থেকে কমতে শুরু করেছে বলে জানায় স্টারলিং। যুক্তরাজ্যে ১২ লাখ ৫০ হাজার ব্যাংক হিসাবের ব্যাংকটি বলছে, আমাদের উপাত্তে দেখা যাচ্ছে যুক্তরাজ্যের সুপারমার্কেটগুলোয় গত কয়েক সপ্তাহের মধ্যে কেনাকাটা সর্বোচ্চ হয়েছে ১৪ মার্চ (শনিবার)। ওইদিন কেনাকাটা ভাইরাস মহামারীর আগের সময়ের তুলনায় ১৫ শতাংশ বেড়েছিল। তারপর গত ২১-২২ মার্চ সেখানে কেনাকাটার হার মহামারীর আগের সময়ের হারে চলে আসে।
একই সঙ্গে ব্যাংকটি দেখছে যে কীভাবে গ্রাহকরা সরাসরি কেনাকাটার চেয়ে অনলাইন শপিংয়ে ঝুঁকে গেছেন। গত মঙ্গলবার (২৪ মার্চ) অনলাইনে কেনাকাটা প্রথমবারের মতো অন্য সব ধরনের কেনাকাটাকে ছাড়িয়ে গেছে। ব্যাংকটি আরো বলছে, স্টারলিংয়ের গ্রাহকরা এর আগে যেখানে তাদের কেনাকাটার মাত্র এক-তৃতীয়াংশ অনলাইনে করতেন, সেখানে যুক্তরাজ্যে লকডাউন ঘোষণার পর তা ৪০ দশমিক ৪ শতাংশে দাঁড়িয়েছে এবং ২৪ মার্চের পর তা ৫১ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে।
ব্যাংকটির এক মুখপাত্র বলেন, এখনো তা শুরুর দিকের ঘটনা; কিন্তু এটি স্পষ্ট মানুষের কেনাকাটার প্রকৃতি নাটকীয়ভাবে পরিবর্তন হয়েছে। অনলাইনে কেনাকাটা বৃদ্ধির ফলে এটি স্পষ্ট হয়ে উঠেছে যে সরকারি নির্দেশনা মেনে ব্রিটিশরা ঘরে অবস্থান করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close