করোনাভাইরাস প্রাদুর্ভাব

৩৫,০০০ কর্মী ছাঁটাই স্থগিত করেছে এইচএসবিসি

এইচএসবিসি বলছে যে চলমান করোনাভাইরাস মহামারীর কারণে ৩৫,০০০ কর্মচারীকে চাকরিচ্যুত করার পরিকল্পনা স্থগিত করা হয়েছে। ব্যাংকটি নিশ্চিত করেছে ছাঁটাই পরিকল্পনা করা হয়েছিল, যা একটি বৃহত্তর পুনর্গঠনের অংশ ছিল, তা ‘‘বিরতি’’ দেয়া হ‌য়ে‌ছে। এইচএসবিসি তার লাভের পরিমাণ ৩৩ শতাংশ কমে যাওয়ার পর গত ফেব্রুয়ারিতে আগামী তিন বছরে তার কর্মশক্তি হ্রাস করার পরিকল্পনা করেছিল। তবে এই সপ্তাহে কর্মীদের কাছে পাঠানো একটি বার্তায় এইচএসবিসি’র প্রধান নির্বাহী নোয়েল কুইন বলেছেন, পরিকল্পনায় পরিবর্তন হয়েছে।
কোভিড-১৯ মহামারীটির অসাধারণ প্রভাবের কারণে আমরা এই মুহুর্তে এই কর্মসূচির সাথে জড়িত বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, যেখানে ইতিমধ্যে নোটিশ জারি করা হয়নি, তিনি বলেছিলেন। ‘‘সামান্য সংখ্যক ফ্রন্ট-লাইন এবং ব্যবসায়িক সমালোচনামূলক ভূমিকা এবং ইতিমধ্যে লিখিত অফারযুক্ত ব্যক্তিদের ব্যাতিত আমরা বাহ্যিক নিয়োগের জন্যও বিরতি দেব।’’ বোঝা যাচ্ছে যে চাকরীচ্যুতি এখনও হবে, তবে পরবর্তী তারিখে। মি: কুইন ফেব্রুয়ারিতে এইচএসবিসিকে ‘‘একটি সহজ, আরও দক্ষ, আরও বেশি গ্রাহক-দৃষ্টি নিবদ্ধ করা এবং লেনার ব্যাংক’’ করার জন্য গৃহীত পদক্ষেপগুলি ‘‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’’ বলে কর্মীদের বলেছিলেন।
এই সপ্তাহে ব্যাংকটি করোনাভাইরাস- গ্রাহকদের সহায়তার জন্য তার সুদমুক্ত ওভারড্রাফটকে ২৫ ডলার থেকে ৩০০ ডলারে উন্নীত করেছে। এই মাসের শুরুতে এইচএসবিসি করোনাভাইরাসের জন্য ইতিবাচক পরীক্ষার পরে লন্ডনের অফিসগুলি খালি করতে বাধ্য হয়েছিল। বেশ কয়েকটি এইচএসবিসি শাখা সহ প্রচুর হাইষ্ট্রিট ব্যাংকগুলি বিস্তৃত লকডাউন সত্ত্বেও উন্মুক্ত রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button