ব্রিটিশ নৌঘাঁটি চুক্তির প্রতিবাদে বাহরাইনে বিক্ষোভ

Bahrainব্রিটিশ নৌঘাঁটি নির্মাণের প্রতিবাদে ব্যাপক বিক্ষোভ করেছে বাইরাইনের নাগরিকরা। ঘাঁটি নির্মাণের তীব্র প্রতিবাদ জানিয়েছে বিরোধী দল ও মানবাধিকার সংগঠনসমূহ।
সিত্রা দ্বীপের ‘মিনা সালমান’ বন্দরে এ ঘাঁটি নির্মাণ করা হচ্ছে। এর প্রতিবাদে দ্বীপটির বাসিন্দারা রাস্তায় নেমে আসে এবং সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেয়। তারা অবিলম্বে স্থায়ী ঘাঁটি নির্মাণের অনুমতি বাতিলের দাবি জানিয়েছেন। সরকারের সিদ্ধান্তের পর দেশটিতে নিযুক্ত বৃটিশ রাষ্ট্রদূত লেইন লিনডসের পদত্যাগের দাবিও উঠেছে।
এদিকে রাজনৈতিক কর্মীরা বলছেন, বৃটেনকে নৌঘাঁটি করার সুযোগ করে দেয়ার মানে হচ্ছে, দেশের সুন্নিদের কারাদন্ড দেবার বিষয়ে বৃটেনের নীরবতার জন্য পুরস্কৃত করা। আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনও সরকারের এ পদক্ষেপের বিরোধিতা করেছে।
বাহরাইনের সরকারবিরোধী নেতারা এ সিদ্ধান্তের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলেছেন, এই চুক্তির মধ্য দিয়ে বাহরাইন গোটা মধ্যপ্রাচ্যে বিদেশী সামরিক বাহিনীর অভিযানের মূল ঘাঁটিতে পরিণত হবে।
বাহরাইনের মানবাধিকার কেন্দ্রের প্রধান ও সরকারবিরোধী রাজনীতিবিদ নাবিল রজব বলেছেন, “বাহরাইনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বৃটিশ সরকারের নীরবতার পুরস্কার হিসেবে সেদেশকে স্থায়ী ঘাঁটি নির্মাণের অনুমতি দেয়া হয়েছে। বাহরাইনের  স্বেরাচারী ও দুর্নীতিবাজ সরকারকে আকুণ্ঠ সমর্থন দিয়ে যাচ্ছে বৃটিশ সরকার।”

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button