যুদ্ধবাজ নেতানিয়াহুর বিদায়, নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন গান্তজ

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী জেনারেল বেনি গান্তজ সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন। গতকাল রোববার তিনি ইসরাইলের আরব কোয়ালিশনের সমর্থন নিশ্চিত করেছেন। এর মাধ্যমে তিনি এখন সরকার গঠনের মতো সংখ্যাগরিষ্ঠতা অর্জনে সক্ষম হয়েছেন।
বেনিয়ামিন নেতানিয়াহু এতদিন ক্ষমতায় থাকার যে স্বপ্ন দেখছিলেন সম্ভবত সেই স্বপ্ন এখন নস্যাৎ হতে চলেছে। তিনি করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলার দোহাই দিয়ে ঐক্যমতের মন্ত্রিসভা গঠনেরও প্রস্তাব দিয়েছিলেন।
গত এক বছরের কম সময়ের মধ্যে ইসরাইলে উপর্যুপরি তিন দফা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। তৃতীয় দফা নির্বাচনে বেনিয়ামিন নেতানিয়াহু সরকার গঠনের মতো প্রয়োজনীয় সংখ্যক আসনের চেয়ে তিনটি আসন কম পেয়েছেন।
এ অবস্থায় তিনি তার প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজকে ঐকমত্যের সরকার গঠনের জন্য তার সঙ্গে মন্ত্রিসভায় যোগ দেয়ার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু গান্তজ সে আহবানে সাড়া দেননি বরং আরব কোয়ালিশনের সমর্থন পাওয়ার পর তিনি এখন সরকার গঠনের মতো অবস্থায় পৌঁছে গেলেন। তিনি এ পর্যন্ত ৬১টি আসন নিশ্চিত করেছেন। গান্তজ যদি সরকার গঠন করতে পারেন তাহলে সবচেয়ে দীর্ঘদিন ক্ষমতায় থাকা বেনিয়ামিন নেতানিয়াহুর বিদায় নিশ্চিত হবে। ইসরাইলের প্রেসিডেন্ট রুভেন রিভলিন গতকাল জানিয়েছেন, তিনি বেনি গান্তজকে সরকার গঠনের সুযোগ দেবেন। -পার্সটুডে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button