ক্লিনটন ফাউন্ডেশন থেকে পদত্যাগ করলেন হিলারি

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন তার স্বামী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের নেতৃত্বাধীন পারিবারিক প্রতিষ্ঠান ক্লিনটন ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদ থেকে পদত্যাগ করেছেন। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিসেবে ঘোষণার পর রোববার তিনি পদত্যাগ করেন।
হিলারি বলেন, ‘আমি ক্লিনটন ফাউন্ডেশনে থাকাকালে এবং এর একজন কর্মী হিসেবে যখন দৈনন্দিন কাজ করেছি তখন আমি সর্বান্তকরণে আত্মনিয়োগ করেছিলাম। আজ আমি সেই বোর্ড থেকে পদত্যাগ করছি।’
ক্লিনটনের পারিবারিক এ ফাউন্ডেশন একটি আন্তর্জাতিক দাতব্য প্রতিষ্ঠান হিসেবে বিশ্বব্যাপী পরিচিত। ২০০১ সালে এটি প্রতিষ্ঠিত হয় এবং এর তহবিল প্রায় ২শ’ কোটি মার্কিন ডলার।
বাংলাদেশ সময় গতকাল রোববার রাত দেড়টায় হিলারি ক্লিনটন আগামী বছর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে নামার আনুষ্ঠানিক ঘোষণা দেন। ইউটিউবে এক ভিডিওবার্তায় হিলারি বলেন, ‘প্রতিদিন আমেরিকানদের একজন চ্যাম্পিয়ন দরকার। আমি সেই চ্যাম্পিয়ন হতে চাই।’
সাবেক মার্কিন ফার্স্ট লেডি হিলারি ২০০৮ সালেও প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হতে চেয়েছিলেন। তবে দল বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামাকে মনোনয়ন দেয়। তার পরও ওবামার পক্ষে কাজ করেন হিলারি। পরে প্রেসিডেন্ট ওবামার প্রথম মেয়াদে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। হিলারি এর আগে নিউইয়র্ক অঙ্গরাজ্যের সিনেটর হিসেবে দায়িত্ব পালন করেন।
হিলারি প্রেসিডেন্ট হলে তিনিই হবেন বিশ্বের অন্যতম পরাশক্তি যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট। আর টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসবে তার দল ডেমোক্রেটিক পার্টি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button