ইলিয়াস আলীর জন্য ভারাক্রান্ত মহাসমাবেশ

ব্যানারে-পোস্টারে, স্লোগানে-বক্তৃতায় সর্বত্র এম. ইলিয়াস আলী। ভারাক্রান্ত লাখো মানুষ। আবেগপ্রবণ বক্তারা। এমন দৃশ্য ছিলো সিলেট সরকারি আলিয়া মাদ্রাসা মাঠ ও সমাবেশ মঞ্চ।
সমাবেশে প্রায় প্রত্যেক বক্তার বক্তব্যের অন্যতম অংশ ছিলো ইলিয়াস আলী প্রসঙ্গ। দলের সিনিয়র অনেক নেতাকে ইলিয়াস আলী গুমের প্রসঙ্গ এনে আবেগপ্রবণ হয়ে যেতে দেখা যায়। সমাবেশে ইলিয়াস পত্নী তাহসিনা রুশদির লুনা স্বশরীরে উপস্থিত হয়ে এ আবেগ আরো বাড়িয়ে দেন।
গত ২০১১ সালের ১১ অক্টোবর তত্ত্বাবধায়ক সরকারের দাবি ও বর্তমান মহাজোট সরকারের পতনের আন্দোলনের অংশ হিসেবে রোডমার্চ করে সিলেটে এসেছিলেন খালেদা জিয়া। সিলেটে এসে সরকারি আলিয়া মাদ্রাসা মাঠে বিশাল জনসভায় বক্তৃতা করেছিলেন। ওই জনসভার প্রধান সমন্বয়ক ছিলেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এম. ইলিয়াস আলী।
প্রায় দুইবছর পর শনিবার খালেদা জিয়া একই দাবি নিয়ে একই স্থানে জনসভায় বক্তৃতা করেন। কিন্তু এই জনসভায় মঞ্চে ছিলেন না ইলিয়াস আলী। প্রায় ১৮ মাস ধরে নিখোঁজ রয়েছেন ইলিয়াস। গত জনসভায় সভাপতিত্ব করা ইলিয়াস আলী এবার মঞ্চে না থাকলেও গতকাল গোটা নগরী ছিল ইলিয়াসময়।
জনসভাস্থল থেকে শুরু করে নগরীর রাজপথ ও অলিগলিতে ছিল ইলিয়াস আলীর ছবি সম্বলিত ব্যানার-বিলবোর্ড। স্লোগানে স্লোগানে ছিল ইলিয়াস আলীকে ফিরে পাওয়ার দাবি। জনসভায় আসা নেতাকর্মীদের হাতে হাতে শোভা পাচ্ছিল ইলিয়াস আলীর ছবিযুক্ত প্ল্যাকার্ড।
খালেদা জিয়ার জনসভা মঞ্চের চারপাশের ব্যানার থেকে অপলক দৃষ্টিতে যেন তাকিয়ে ছিলেন সিলেট বিএনপির প্রাণপুরুষ ইলিয়াস আলী। ছবির ইলিয়াস আলীই যেন অনুপ্রেরণা যুগিয়ে যাচ্ছিলেন নেতাকর্মীদের। তাই সমাবেশে বক্তৃতার ফাঁকে ফাঁকে নেতাকর্মীরা ইলিয়াসের নাম ধরে স্লোগান দিতে থাকেন। ইলিয়াস ভাই-ইলিয়াস ভাই শব্দে প্রকম্পিত হয়ে ওঠে জনসভাস্থল।
শুধু স্লোগান বা ব্যানার-প্লেকার্ডে নয়, সকল বক্তার বক্তব্যেও ছিল ইলিয়াস আলী। তার নিখোঁজের জন্য সরকারকে দায়ি করে বক্তৃতা দেন ১৮ দলীয় জোটের নেতারা। একই সাথে তারা ইলিয়াস আলীকে অবিলম্বে ফিরিয়ে দেয়ার দাবি জানান। বক্তারা ইলিয়াস গুমের কারণ ও তাকে কোথায় আটকে রাখা হয়েছে সরকারের কাছে তার জবাব চান। সিলেট জেলা মহানগর বিএনপি নেতাদের পাশাপাশি কেন্দ্রীয় নেতারাও তাদের বক্তব্যে ইলিয়াস আলীর শূণ্যতার কথা তুলে ধরেন। ক্ষমতায় গেলে তার ইলিয়াস গুমের জন্য প্রধানমন্ত্রীসহ বর্তমান মহাজোট সরকারের মন্ত্রীদের বিচার হবে উল্লেখ করে বলেন, এর দায়ে হয়ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ফাঁসিও হতে পারে।
বিএনপি চেয়ারপারসন ও জোট নেত্রী খালেদা জিয়াও ইলিয়াস আলীকে ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে বলেন, ইলিয়াসের অপরাধ ছিল সে সিলেটের মানুষকে ভালোবাসত। টিপাইমুখ বাঁধ হলে সিলেট ধ্বংস হয়ে যাবে একথা অনুধাবন করেই ইলিয়াস আন্দোলন করেছিল। আর এ জন্যই সরকার তাকে গুম করে রেখেছে।
তিনি বলেন, সরকার পতনের মাধ্যমেই ইলিয়াস আলীকে সিলেটবাসীর কাছে ফিরিয়ে দেয়া হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button