ইউরোপ-মধ্যপ্রাচ্যে ঈদ শুক্রবার

Paris eidএক মাস রোজা থাকার পর শুক্রবার ঈদুল ফিতর উদযাপন করবে ইউরোপ, আমেরিকা ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের মুসলিমরা। সরকারি ঘোষণা উদ্ধৃত করে খালিজ টাইমস জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতে বৃহষ্পতিবার সন্ধ্যায় শাওয়ালের চাঁদ দেখা গেছে, ফলে শুক্রবার ঈদুল ফিতর উদযাপন হবে।

আমিরাতের চাঁদ দেখার খবর পাওয়ার এক ঘণ্টার মধ্যে সৌদি গেজেটও সে দেশে চাঁদ দেখার সরকারি ঘোষণার কথা জানায়। সৌদি আরবে এবার রমজান মাস ২৯ দিনে শেষ হয়েছে।

চাঁদ দেখা সাপেক্ষে সাধারণত সৌদি আরবের একদিন পরই বাংলাদেশে ঈদ উদযাপন হয়।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং পবিত্র ঈদুল ফিতরের তারিখ নির্ধারণের লক্ষ্যে আগামীকাল শুক্রবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা বলা হয়।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা অন্য কোনো উপায়ে জানানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। টেলিফোন নম্বর : ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭। ফ্যাক্স নম্বর : ৯৫৬৩৩৯৭।

হিজরি বর্ষের রমজান পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকেন বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করেন ঈদুল ফিতর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button