মূনাফা হ্রা‌সের কার‌ণ

বিশ্বব্যাপী ৩৫,০০০ কর্মী ছাঁটাই করবে এইচএসবিসি

করোনা ভাইরাসের কার‌ণে ব্যাংকের কর্মী, সরবরাহকারী এবং গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ ব্যাঘাত সৃষ্টি করছে

হংকংয়ের করোনা ভাইরাস প্রাদুর্ভাব ও বিক্ষোভ সম্পর্কিত লোকসানের কারণে যুক্তরাজ্য ভিত্তিক আর্থিক গ্রুপ এইচএসবিসি বিশ্বব্যাপী তার কর্মীদের সংখ্যা ২৩৫,০০০ থেকে ২০০,০০০ এ হ্রাস করার পরিকল্পনা করেছে, এটি আজ মঙ্গলবার ঘোষণা করেছে।

এইচএসবিসি গ্রুপের প্রধান নির্বাহী নোয়েল কুইন ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে বলেছেন, গত বছর এইচএসবিসির পারফরম্যান্স ‘‘স্থিতিস্থাপক’’ ছিল এবং এটি রিটার্ন এবং টেকসই বৃদ্ধির জন্য তার পরিকল্পনাগুলি সংশোধন করার সিদ্ধান্ত নিয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘‘সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য দায়বদ্ধ মুনাফা ৫৩% থেকে নেমে ৬ বিলিয়ন ডলার হয়েছে’’।

কুইন বলেন, ব্যাংকটির লক্ষ্য ১০-১৫% অপারেটিং ব্যয় হ্রাস করা এবং মোবাইল ক্লায়েন্ট, ডিজিটাল বিনিয়োগ এবং অনিরাপদ ঋণ দেওয়ার দিকে মনোনিবেশ করবে।

এক সাক্ষাৎকারে কুইন বলেন, ব্যাংকটি আগামী তিন বছরে ৩৫,০০০ চাকরি ছাড়ার পরিকল্পনা করছে। কুইন এই প্রতিবেদনে উল্লেখ করেছেন, ‘‘জানুয়ারির শুরু থেকেই করোনা ভাইরাস প্রাদুর্ভাব আমাদের কর্মী, সরবরাহকারী এবং গ্রাহকদের বিশেষত মূল ভূখণ্ড চীন এবং হংকংয়ে গুরুত্বপূর্ণ ব্যাঘাত সৃষ্টি করেছে।’’

তিনি আরও যোগ করেছেন, ‘‘দলটি জানিয়েছে যে ২০১৮ সালের তুলনায় ট্যাক্সের আগে মুনাফা ছিল ৭.৩ বিলিয়ন ডলার ক্ষতিগ্রস্থ হওয়ার কারণে, করের তুলনায় ৩৩% হ্রাস পেয়েছে। তিনি বলেন, ব্যাংকটি ঝুঁকির ভারসাম্যহীন সম্পদকে ১০০ বিলিয়ন ডলার হ্রাস করতে এবং তিন বছরের মধ্যে ব্যয় ৪.৫ বিলিয়ন ডলার হ্রাস করতে চায়’’।

এইচএসবিসি গ্রুপের চেয়ারম্যান মার্ক টাকারও প্রতিবেদনে হংকংয়ে বিক্ষোভের প্রতি ইঙ্গিত দিয়ে বলেন, ‘‘হংকংয়ে সামাজিক অস্থিরতা স্থানীয় অর্থনীতির উপর চাপ দি‌চ্ছে এবং উল্লেখযোগ্য বিপর্যয় সৃষ্টি করেছে।’’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close