কাশ্মীর থেকে সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান ইইউ’র

জম্মু-কাশ্মীর থেকে সবধরণের নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিরা। গতকাল শুক্রবার ইইউ’র পক্ষ থেকে সেখানকার চলমান পরিস্থিতি নিয়ে ওই আহ্বান জানানো হয়। ইইউ’র পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, বিভিন্ন দেশের প্রতিনিধিরা যে সেখানে যেতে পারছেন, এতেই বোঝা যায়, কাশ্মীরের স্বাভাবিক পরিস্থিতি ফেরাতে ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করেছে ভারত সরকার। কিন্তু এখনও সেখানে বেশ কিছু নিষেধাজ্ঞা রয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের আন্তর্জাতিক ও নিরাপত্তা নীতি দফতরের মুখপাত্র ভার্জিনি বাট্টু হেনরিকসনের পক্ষ থেকে ওই বিবৃতিতে আরো বলা হয়, উপত্যকার অধিকাংশ জায়গাতেই ইন্টারনেট ও মোবাইল পরিসেবা নেই। এখনও বন্দি রয়েছেন একাধিক রাজনীতিক। এরসঙ্গে নিরাপত্তাজনিত বিষয়টি জড়িয়ে রয়েছে, তা আমরা বুঝতে পারছি। কিন্তু এবার ধীরে ধীরে সমস্ত নিষেধাজ্ঞা তুলে নেয়াটাও জরুরি। কাশ্মীর সফরে বিদেশি প্রতিনিধিরা শুক্রবার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে সাক্ষাৎ করেন। এ প্রসঙ্গে জার্মান কূটনীতিক ওয়াল্টার জে লিন্ডনার বলেছেন, আমরা জম্মু-কাশ্মীর সফরের অভিজ্ঞতা বিনিময় করেছি।

গত বছর ৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের বাসিন্দাদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ৩৭০ ধারা বাতিলের পরে সেখানকার বিভিন্ন বিধিনিষেধসহ সংশ্লিষ্ট বিষয়ের ওপরে নজর রেখেছে ইইউ। গত বছর অক্টোবর মাসে ইউরোপীয় ইউনিয়নের একটি দল প্রথমবার কাশ্মীর সফর করেন। এবার ইউরোপীয় ইউনিয়নের সাম্প্রতিক মন্তব্যে কেন্দ্রীয় সরকারের উপরে চাপ বাড়তে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close