মৃতের সংখ্যা হাজার পেরোলো

করোনা ভাইরাসকে অত্যাসন্ন হুমকি হিসেবে ঘোষণা করেছে ব্রিটেন

ভাইরাসের বিস্তার রোধে সরকারের প্রচেষ্টা অতিরিক্ত ক্ষমতা পাবে

চীনের গন্ডি পেরিয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসকে জনস্বাস্থ্যের জন্য গুরুতর এবং অত্যাসন্ন হুমকি হিসেবে ঘোষণা করেছে যুক্তরাজ্য। সোমবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এ ঘোষণা দেন। এ ঘোষণার ফলে এখন করোনাভাইরাসের বিস্তার রোধে দেশটির সরকারের নেয়া প্রচেষ্টা জোরদারে অতিরিক্ত ক্ষমতা পাবে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সমাজকল্যাণ বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, স্বাস্থ্যমন্ত্রী নতুন করোনাভাইরাস এবং এর সংক্রমণকে জনস্বাস্থ্যের জন্য গুরুতর এবং অত্যাসন্ন হুমকি হিসেবে ঘোষণা দিয়েছেন। এটিকে ভাইরাসটির নতুন সংক্রমণ এবং বিস্তার রোধের প্রচেষ্টা আরও কার্যকরের পদক্ষেপ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

এদিকে, চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের উহান শহরেই প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা কমপক্ষে পাঁচ লাখ বলে দাবি করেছে যুক্তরাজ্যের বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান ‘লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন’। প্রতিষ্ঠানটির গবেষকরা বলেছেন, নতুন এ ভাইরাসের প্রাণকেন্দ্র উহানের অনেক বাসিন্দা সংক্রমিত হলেও তারা জানেন না। ফলে আগামী দিনগুলোতে উহানে এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়িয়ে যেতে পারে।

চীনের এই মেগাসিটিতে গত বছরের শেষ দিকে ২০১৯-এনকভ ভাইরাসের উপস্থিতি নিশ্চিত হন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা। সংক্রমণ ব্যাপক আকার ধারণ করায় গত ২৩ জানুয়ারি অবরুদ্ধ ঘোষণা করে উহানের এক কোটি ১০ লাখ মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়। প্রত্যেক দিন যে গতিতে এ ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বাড়ছে; মহামারি-সংক্রান্ত বিদ্যার গাণিতিক মডেলের ওপর ভিত্তি করে সেই সংখ্যা আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিশাল আকার ধারণ করতে পারে বলে আভাস দিয়েছে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন।

এদিকে চীনে ভয়ঙ্কর হয়ে উঠছে করোনা ভাইরাস। বেড়ে চলছে মৃত্যুর মিছিল। এবার একদিনে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে দেশটিতে। এর ফলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ২৬ জন। গত ৩১ ডিসেম্বর প্রথমবার শনাক্ত হওয়ার পর থেকে এটাই একদিনে সর্বোচ্চ মৃত্যুর নতুন রেকর্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button