ব্রিটিশ এয়ারওয়েজের রেকর্ড

কিয়ারা নামের ঝড়টির কারণে আজ রোববার লন্ডনের স্বাভাবিক জনজীবন ব্যহত হয়েছে। শহরজুড়ে জারি করা হয়েছে সতর্কতা। কিন্তু সে গল্প ছাপিয়ে মূলত এই শক্তিশালী ঝড়ের কারণে ঘটে গেল অন্য রকম এক ঘটনা। ব্রিটিশ এয়ারওয়েজের একটি বিমান মূলত এই ঝড় থেকে গতি পেয়ে স্বল্পতম সময়ে আটলান্টিক পাড়ি দেয়ার নতুন রেকর্ড করেছে। বলা হচ্ছে রোববার এ বিমানটিই সবচেয়ে কম সময়ে নিউইয়র্ক থেকে লন্ডনে পৌঁছেছে।

আবহাওয়া মণ্ডলে অবস্থিত তীব্র গতি সম্পন্ন একটি বায়ুপ্রবাহ বা বায়ুস্রোতের নাম হলো জেটস্ট্রিম। তীব্র গতি সম্পন্ন এই বায়ুপ্রবাহ আরও শক্তিশালী হয়েছিল কিয়ারার প্রভাবে। আর যাত্রাপথে এই জেটস্ট্রিমের ভেতর দিয়ে যাওয়ার সময় বোয়িং ৭৪৭-৪৩৬-এর গতি ওঠে ঘণ্টায় ৮২৫ মাইল বা ১৩২৫ কিলোমিটার। ৪ ঘণ্টা ৫৬ মিনিটের যাত্রার বিমানটি রোববার সকালে হিথ্রো বিমানবন্দরে পৌঁছায় নির্ধারিত সময়ের ৮ ঘণ্টা আগেই। অনলাইন ফ্লাইট ট্র্যাকিং সার্ভিস ফ্লাইটরাডার২৪-এর তথ্য অনুসারে, এর মধ্যে দিয়ে বোয়িং আগের নরওয়েজিয়ানের ৫ ঘণ্টা ১৩ মিনিটের রেকর্ডটি ভাঙল।

বিট্রিশ এয়ারওয়েজের সাবেক একজন পাইলট অ্যালেস্টার রসেনশেন বলছেন, বছরের এই সময়টাতে জেটস্ট্রিম বেশ শক্তিশালী থাকে। এর ফলে অনেক সময় বড় ধরনের ঝাঁকুনিও হতে পারে বিমানে, আবার কখনও কখনও সেসব খুব একটা নাও হতে পারে। বিবিসি ওয়েদারের খবর অনুযায়ী, রোববার সকালে জেটস্ট্রিমের গতি পৌঁছেছিল ঘণ্টায় ২৬০ মাইল বা ৪১৮ কিলোমিটার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button