৩৫০ কর্মী ছাঁটাইয়ের ঝুঁকিতে

আইকিয়া’র অন্যতম বৃহৎ স্টোরটি বন্ধ হয়ে যাচ্ছে

২০০৭ সালে চালু হওয়ার পর থেকেই স্টোরটি লোকসান করছে

৩৩ বছর আগে যুক্তরাজ্যের কভেন্ট্রি সিটি সেন্টারে চালু হওয়া টোর বন্ধ করে দিচ্ছে ফার্নিচার নির্মাতা জায়ান্ট আইকিয়া। সুইডেনভিত্তিক এ প্রতিষ্ঠানটির অন্যতম বৃহৎ এ স্টোর বন্ধ হলে ৩৫০ কর্মী ছাঁটাইয়ের ঝুঁকিতে থাকবেন বলে আশঙ্কা করা হচ্ছে। ২০০৭ সালে চালু হওয়ার পর থেকেই যুক্তরাজ্যের সব‌চে‌য়ে বড় স্টোরটি লোকসান করছে বলে জানায় ফার্নিচার চেইনটি। এটি প্রথমবারের মতো আইকিয়া তার বড় একটি দোকান বন্ধ করে দিচ্ছে।

আইকিয়া বলেছে যে, কোম্পানির প্রথম এই স্টোর‌টি শহরের কেন্দ্রস্থলে নির্মিত হয়েছিল, এটি চালা‌নো খুব ব্যয়বহুল ছিল, যার আংশিক কারণ এটি সাত তলা বিশিষ্ট স্থাপন করা হয়েছিল। গ্রাহকরা ক্রমবর্ধমান বড় খুচরা উদ্যান বা অনলাইন শপিংয়ের পক্ষে যাচ্ছেন, ফলস্বরূপ প্রত্যাশার চেয়ে দর্শনার্থীর সংখ্যা কমতে থাকে যা অব্যাহত রয়েছে।

আইকিয়ার এ স্টোর বন্ধের বিষয়টি যুক্তরাজ্যের হাইস্ট্রিট ও রিটেইল খাতের জন্য আরেকটি বড় ধাক্কা হিসেবে দেখা দিয়েছে। সেন্টার ফর রিটেইল রিসার্চ বলছে, গত বছর রিটেইল খাতে প্রায় ১ লাখ ৪০ হাজার কর্মী ছাঁটাই হয়েছে। এছাড়া জানুয়ারির শুরু থেকে এখন পর্যন্ত ১০ হাজারেরও বেশি কর্মী ছাঁটাই হয়েছেন।

মঙ্গলবার এক বিবৃতিতে আইকিয়া যোগ করেছে, ‘‘এইসব কারণে স্টোরটি ধারাবাহিক লোকসান ঘটাচ্ছে’’। উসডাউ ইউনিয়ন বলেছে যে এই খবর কর্মীদের জন্য ‘‘ধ্বংসাত্মক’’ ছিল, যখন স্থানীয় ক্রেতারা আইকেয়ার এই সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছিলেন। অনলাইন প্রতিদ্বন্দ্বীদের কাছ থেকে প্রতিযোগিতার মুখোমুখি হয়ে আইকিয়া এখনও অবধি ভালভাবে ধরে রেখেছে তবে এর সর্বশেষ পদক্ষেপটি দেখায় যে এটি ভোক্তাদের অভ্যাস পরিবর্তন করা থেকে রক্ষা পাচ্ছে না।

সংস্থাটি বলেছিল যে তারা দোকানটি চালু রাখতে বেশ কয়েকটি উদ্যোগের চেষ্টা করেছে কিন্তু স্টোরের অবস্থান এবং বিন্যাসের অর্থ এগুলি সফল হয়নি। আইকিয়া আরও সামঞ্জস্যপূর্ণ শহর কেন্দ্রে নতুন স্টোর খুল‌তে চাইছে, তবে তা সম্ভবত কভেন্ট্রি সাইটের তুলনায় অনেক ছোট হবে। গত বছর টোটেনহাম কোর্ট রোডে এটি তার প্রথম ছোট ফর্ম্যাট স্টোরটি চালু করেছিল এবং ২০২১ সালের বসন্তে ওয়েস্ট লন্ডনের হ্যামারস্মিথে আরোও এক‌টি স্টোর চালু করবে।

দেশীয় খুচরা ব্যবস্থাপক এবং আইকেয়া ইউকে এবং আয়ারল্যান্ডের প্রধান স্থিতিশীলতা কর্মকর্তা পিটার জেলকিবি বলেছেন, ‘‘যদিও এটি সহজ সিদ্ধান্ত নয়, তবে যুক্তরাজ্যে আইকিয়ার দীর্ঘমেয়াদী সাফল্যের জন্য এটি সঠিক সিদ্ধান্ত।’’

উসডাউ ইউনিয়নের জাতীয় কর্মকর্তা ডেভ গিল বলেছেন, এই খবর কর্মীদের জন্য ‘‘ধ্বংসাত্মক। আমরা এখন এই প্রস্তাবিত বন্ধের জন্য ব্যবসায়িক মামলাটি জিজ্ঞাসাবাদ করার জন্য সংস্থার সাথে অর্থবহ পরামর্শমূলক আলোচনা করব। আমাদের অগ্রাধিকারগুলি হ’ল নতুন কর্মসংস্থানের সুযোগ সন্ধান করা, বাধ্যতামূলক পুনর্বাসনকে হ্রাস করা এবং আমাদের সদস্যদের জন্য সর্বোত্তম চুক্তিটি নিরাপদ করা।’’ আইকিয়ার ২২ টি ইউকে শাখা রয়েছে যার বেশিরভাগই বড় এবং শহরের বাইরে অব‌স্হিত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button