এইচ অ্যান্ড এম’র প্রথম নারী সিইও নিয়োগ

কোম্পানির দাম বাড়লো ১৪০ কোটি ডলার!

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম খুচরা পোশাক বিক্রি প্রতিষ্ঠান এইচ অ্যান্ড এম -এর দুই দশক ধরে চেয়ারম্যান পদে থাকা স্টেফান পারসন গত বৃহস্পতিবার মে মাসে অবসর গ্রহণের ঘোষণা দিয়েছেন। সেই সঙ্গে কোম্পানির প্রথম নারী প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে বর্তমান সিওও হেলেনা হেলমারসনের নাম ঘোষণা করা হয়েছে। দুই দশক ধরে এইচ অ্যান্ড এমের চেয়ারম্যান আছেন ৭২ বছর বয়সী সুইডেনের নাগরিক স্টেফান পারসন । তার অবসরের পর চেয়ারম্যান হবেন তারই ছেলে বর্তমান সিইও কার্ল জোহান। আর তার স্থলাভিষিক্ত হবেন বর্তমান চিফ অপারেটিং অফিসার (সিওও) হেলেনা হেলমারসন। এইচ অ্যান্ড এমের প্রথম নারী সিইও হতে যাচ্ছেন তিনি। হেলমারসন ১৯৯৭ সালে ক্রয় বিভাগের অর্থনীতিবিদ হিসেবে এইচ অ্যান্ড এমে তার ক্যারিয়ার শুরু করেন। এরপর পাঁচ বছর টেকসই ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। বছরখানেক আগে তিনি সিওও হন।

এদিকে এইচ অ্যান্ড এম -এর প্রথম নারী প্রধান নির্বাহীর নাম ঘোষণার পরপরই কোম্পানির দাম বাড়লো প্রায় দেড়শ কোটি ডলার!, কোম্পানির শেয়ারের দাম ৯ দশমিক ৪ শতাংশ বেড়েছে। এতে কোম্পানির বাজারমূল্যে যোগ হয়েছে ১৪০ কোটি ডলার।  ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচক অনুসারে, একলাফে শেয়ারদর বৃদ্ধির কারণে পারসনরা সুইডেনের শীর্ষ ধনী পরিবার তো থাকছেনই, সেই সঙ্গে তাদের সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার কোটি ডলার। ২০০৯ সালে স্টেফান পারসনের পুত্র কার্ল-জোহান সিইও হিসেবে দায়িত্ব নেয়ার পর এ পর্যন্ত এইচ অ্যান্ড এমের শেয়ারমূল্য বেড়েছে প্রায় ১০ শতাংশ। যা কোম্পানির বৃহত্তম প্রতিদ্বন্দ্বী জারার মালিক ইন্ডিটেক্সের তুলনায় চারগুণ বেশি।

এইচ অ্যান্ড এমের বিপণন কৌশলের কারণে প্রইমার্কের মতো কোম্পানি মূল্য হ্রাস, অ্যাসোস পিএলসি এবং জালান্ডো এসই এর মতো অনলাইন বিক্রেতা প্রতিষ্ঠান বিভিন্ন অফারে পণ্য বিক্রি করতে বাধ্য হচ্ছে। গত বৃহস্পতিবার প্রকাশিত আর্থিক প্রতিবেদনে এইচ অ্যান্ড এম জানিয়েছে, গত ৩০ নভেম্বর সমাপ্ত প্রান্তিকে কর পরিশোধপূর্ব মুনাফা হয়েছে ৫৬ কোটি ডলার বা ৫৪০ কোটি ক্রোনার। যেখানে বাজার বিশ্লেষকরা ধারণা করেছিলেন মুনাফা হবে ৪৮০ কোটি ক্রোনার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button