তেহরান ছাড়লেন সেই ব্রিটিশ রাষ্ট্রদূত

অবশেষে নিজ দেশ ব্রিটেনে ফিরে এসেছেন ইরানে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ার। ইরানের বিভিন্ন মহল থেকে তাকে বহিষ্কারের দাবি জোরালো হওয়ার মধ্যেই তিনি তেহরান ত্যাগ করেছেন। ইরানের গণমাধ্যম পার্সটুডের খবরে প্রকাশ, ইরানের কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, ব্রিটিশ রাষ্ট্রদূত প্রটোকল মেনে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে তেহরান ছেড়েছেন।

গত শনিবার রাতে ইরানের রাজধানী তেহরানের একটি বিক্ষোভস্থল থেকে ম্যাকায়ারকে গ্রেফতার ও পরে মুক্তি দেয়া হয়।কোনো বিদেশি কূটনীতিক অনুমোদনহীন বিক্ষোভে অংশ নিতে পারেন না। ব্রিটিশ রাষ্ট্রদূত বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের উসকে দিতে সেখানে গিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। এরপর ব্রিটিশ রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে দূতাবাসের সামনে বিক্ষোভ করে ইরানের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এছাড়া রাষ্ট্রদূতকে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে এনে তার হস্তক্ষেপমূলক পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানানো হয়।

ব্রিটিশ রাষ্ট্রদূতের ওই পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতিও প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, তেহরানের বিক্ষোভে ব্রিটিশ রাষ্ট্রদূতের উপস্থিতি ‘বেআইনি, অপেশাদার ও সন্দেহজনক’। বিবৃতিতে আরো বলা হয়, ‘ব্রিটিশ রাষ্ট্রদূতের এই পদক্ষেপ ইরানের অভ্যন্তরীণ বিষয়ে সুস্পষ্ট হস্তক্ষেপ এবং কূটনৈতিক রীতিনীতির পরিপন্থী। তার এ পদক্ষেপ আমেরিকার সর্বোচ্চ চাপ প্রয়োগের ব্যর্থ নীতির প্রতি ব্রিটিশ সরকারের সহযোগিতার অনুমান শক্তিশালী করে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close