বছরে ৯৪ মিলিয়নেরও বেশি যাত্রীর প্রবেশ ও প্রস্থান

লন্ডনের ওয়াটারলু ব্রিটেনের সবচেয়ে ব্যস্ততম ট্রেন স্টেশন

নতুন পরিসংখ্যান অনুসারে গ্রেটার ম্যানচেস্টারে ডেন্টন এবং চ্যাশায়ারের স্ট্যানলো অ্যান্ড থর্টন হ‌চ্ছে ব্রিটেনের সব‌চে‌য়ে কম ব্যবহৃত রেল স্টেশন। রেল ও রোড অফিসের হিসাব অনুসারে, ২০১৮ সা‌লের ১ এপ্রিল থেকে ২০১৯ সা‌লের ৩১ মার্চ এর মধ্যে উভয় স্টেশনটিতে কেবল ৪৬ জন যাত্রীর প্রবেশ এবং প্রস্থান ছিল। ডেন্টন স্টকব্রিজ থেকে স্ট্যালিব্রিজ রেল লাইনে সপ্তাহে মাত্র দুটি ট্রেন আসা যাওয়া করে।

এলেসমিয়ার পোর্ট থেকে ওয়ারিংটন লাইনের স্ট্যানলো অ্যান্ড থর্নটন স্টেশনটি নিকটবর্তী শোধনাগার পরিবেশন করার জন্য নির্মিত হয়েছিল। দিনে তিনটি ট্রেন উভয় দিকেই স্টেশনে যাতায়াত ক‌রে। স্টলব্রিজ লাইনের স্টকপোর্টে রেডডিশ দক্ষিণ, তৃতীয় শান্ত স্টেশন ছিল, এটি ২০১৮/১৯ সালে মাত্র ৬০ বার ব্যবহৃত হয়েছিল। যুক্তরাজ্যের সবচেয়ে ব্যস্ততম স্টেশনের দশ‌টির মধ্যে নয়টিই লন্ডনের ট্রেন স্টেশনগুলি, লন্ডন ওয়াটারলুয় ৯৪ মিলিয়নেরও বেশি যাত্রীর প্রবেশ ও প্রস্থান নিয়ে সর্বাধিক ব্যবহৃত ট্রেন স্টেশন হিসেবে ১ম স্থানে রয়েছে।

ভিক্টোরিয়া (৭৪.৭ মিলিয়ন), লিভারপুল স্ট্রিট (৬৯.৫ মিলিয়ন) এবং লন্ডন ব্রিজ (৬১.৩ মিলিয়ন) যাত্রীর প্রবেশ ও প্রস্থান নিয়ে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থানে রয়েছে। পঞ্চম স্থানে আছে বার্মিংহাম নিউ স্ট্রিট ট্রেন স্টেশন যা ২০১৮/১৯ সালে প্রায় ৪৮ মিলিয়ন যাত্রীর প্রবেশ ও প্রস্থান ছিল। লন্ডনের বাইরে গ্লাসগো সেন্ট্রাল (৩২.৮ মিলিয়ন), লিডস (৩০.৮ মিলিয়ন) এবং ম্যানচেস্টার পিক্যাডিলি (৩০.৫ মিলিয়ন) সর্বাধিক ব্যবহৃত স্টেশন। ২০১৮/১৯ সালে দক্ষিণ লন্ডন স্টেশনে ২৯.৩ মিলিয়ন লোক ট্রেন পরিবর্তন করে ক্ল্যাফাম স্টেশনটি সব‌চে‌য়ে বে‌শি আন্তঃপ‌রিবর্তন স্টেশনে স্থান পেয়েছে।

ব্রিটেনের শীর্ ১০ সর্বাধিক ব্যবহৃত ট্রেন স্টেশন

১. লন্ডন ওয়াটারলু ৯৪,১৯২,৬৯০ জন যাত্রী।
২. লন্ডন ভিক্টোরিয়া ৭৪,৭১৫,৮০৮ জন যাত্রী।
৩. লন্ডন লিভারপুল স্ট্রিট ৬৯,৪৮২,৫৩২ জন যাত্রী।
৪. লন্ডন ব্রিজ ৬১,৩০৮,৩৬৪ জন যাত্রী।
৫. বার্মিংহাম নিউ স্ট্রিট ৪৭,৯২৭,৭৭২ জন যাত্রী।
৬. লন্ডন ইউসটন ৪৬,১৪৬,৪৫৬ জন যাত্রী।
৭. লন্ডন ষ্ট্রার্টফোর্ড ৪১,২০৬,২২৬ জন যাত্রী।
৮. লন্ডন পাডিংটন ৩৮,১৮১,৫৮৮ জন যাত্রী।
৯. লন্ডন সেন্ট পানক্রাস ইন্টারন্যাশনাল ৩৫,৯৮৪,২০৪ জন যাত্রী।
১০. লন্ডন কিং ক্রস ৩৪,৬৪৫,৯২৪ জন যাত্রী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close