সৌদী আরবে ৩০টি ঐতিহাসিক মসজিদের সংস্কার সম্পন্ন

ঐতিহাসিক মসজিদসমূহের উন্নয়ন সংক্রান্ত মোহাম্মদ বিন সালমান প্রকল্প প্রথম দফায় ১০টি সৌদী অঞ্চলের ৩০টি মসজিদ সংস্কারের কাজ সম্পন্ন করেছে। এতে ব্যয় হয়েছে ১৩ মিলিয়ন মার্কিন ডলার এবং লেগেছে ৪২৩ দিন। এটা রাজ্যব্যাপী ১৩০টি ঐতিহাসিক মসজিদ সংস্কার কর্মসূচীর একটি অংশ। ঐতিহ্যবাহী ভবনসমূহের বিষয়ে বিশেষজ্ঞ সৌদী কোম্পানীগুলো এই সংস্কার কাজ করছে। সৌদী প্রকৌশীরা নতুন ও উন্নতমান সম্পন্ন সামগ্রী ব্যবহারের মাধ্যমে প্রতিটি মসজিদের শাহুরিক পরিচয় সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করতে তৎপর রয়েছেন।

সরকারও ৪০ বছরেরও বেশী সময় ব্যাপী বন্ধ থাকা ঐতিহাসিক মসজিদগুলো সংস্কারের বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন। এসব মসজিদে নামাজের কক্ষ, পঙ্গু ব্যক্তিদের সেবার জায়গা, শীতাতপ নিয়ন্ত্রণ, ও আলোসহ অন্যান্য সুবিধা রাখা হচ্ছে। এগুলোর মধ্যে একটি মসজিদ হচ্ছে তায়েফ প্রদেশে অবস্থিত জারির আল বাজালি মসজিদ। মহানবী (সা:) এর সাহাবি জারির বিন আব্দুল্লাহ আল বাজালির সময়ে এটা প্রতিষ্ঠিত হয়। এসব ঐতিহাসিক মসজিদের কয়েকটি ‘শিক্ষাদীক্ষার বাতিঘর’ হিসেবে পরিচিত। এর একটি হচ্ছে শেখ আবু বকর মসজিদ। মসজিদটি আল-আহসা প্রদেশে ৩ শতাধিক বছর আগে প্রতিষ্ঠিত হয়। কিছু সংস্কারকৃত মসজিদে ২০১৯ সালের ২৭ ডিসেম্বর থেকে নামাজ আদায় শুরু হয়েছে। ইসলামী ঐতিহ্য, স্থাপত্য সংরক্ষণের পাশাপাশি এগুলোকে ঐতিহ্য গ্রাম ও ঐতিহাসিক নগর কেন্দ্রসমূহ হিসেবে পুনরুদ্ধার করা হয়েছে।

সংস্কার প্রক্রিয়ার মধ্যে প্রাচীন মসজিদগুলোর খালওয়াহ নামক অংশ উদ্ধারও অন্তর্ভুক্ত। খালওয়াহ হচ্ছে মাটির একটি নির্দিষ্ট গভীরতায় অবস্থিত একটি প্রাচীন সময়ের প্রচলিত ভূ-গর্ভস্থ কিংবা পশ্চাতভাগের নামাজের স্থান, যেখানে মুসল্লীরা আরামদায়ক পরিবেশে সালাত আদায় করতে পারেন। মসজিদের আঙ্গিনা, অতিথিদের অভ্যর্থনার স্থান, ওজুর জায়গা এবং ঐতিহ্যবাহী কূপসমূহও সরক্ষণ করা হচ্ছে। এছাড়া এসব মসজিদ সংস্কারকার্যে টেকসই পদ্ধতি ও পরিবেশ বান্ধব স্থাপত্যের দিকগুলো সংরক্ষণের ওপরও গুরুত্ব দেয়া হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button