৪ কোটি ৬০ লাখ ডলার জরিমানা দিচ্ছে আইকিয়া

ড্রয়ার চাপা পড়ে একটি শিশুর মৃত্যুর ঘটনায় ৪ কোটি ৬০ লাখ ডলার জরিমানা দিতে সম্মত হয়েছে সুইডেনের আসবাবপত্র জায়ান্ট আইকিয়া। ২০১৭ সালের মে মাসে ক্যালিফোর্নিয়ায় নিজ বাড়িতে ড্রয়ার চাপায় শ্বাসরুদ্ধ হয়ে মারা যায় দুই বছর বয়সী জোজেফ ডুডেক।

৩২ কেজি ওজনের মাম ড্রয়ারে চাপা পড়ে তিনটি শিশুর মৃত্যুর পর ২০১৬ সালে পণ্যটির ২ কোটি ৯০ লাখ ইউনিট বাজার থেকে প্রত্যাহার করে আইকিয়া। এর আগে ক্যামডেন এলিস (২ বছর), কারেন কোলাস (২ বছর) এবং ২৩ মাস বয়সী টেড ম্যাকগি আইকিয়ার এ আসবাবটিতে চাপা পড়ে মারা যায়।

আইনজীবীরা বলেছেন, কারো ভুলের জন্য শিশু মৃত্যুর বিষয় সুরাহার ক্ষেত্রে মার্কিন ইতিহাসে এটিই সবচেয়ে বড় ঘটনা, বিশেষ করে জরিমানার টাকার অংকের দিক থেকে।

আদালতের নির্দেশনার বিষয়ে আইকিয়ার এক মুখপাত্র বলেন, যদিও কোনো সমঝোতা বা বন্দোবস্তই এ ক্ষতি পুষিয়ে দিতে পারবে না। তারপরও পরিবার ও সংশ্লিষ্ট সবার দিক থেকে আমরা কৃতজ্ঞ যে, শেষ পর্যন্ত এটির একটি আইনি সমাধান হলো। বাড়িতে সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখার ব্যাপারে আমরা অঙ্গীকারাবদ্ধ।

এক বিবৃতিতে ডুডেকের বাবা-মা জোলিন এবং ক্রেগ ডুডেক বলেন, আমরা কখনই ভাবিনি যে মাত্র ৩০ ইঞ্চি উঁচু ড্রেসার দুই বছরের শিশুর ওপর পড়তে পারে এবং এতে শ্বাসরুদ্ধ হয়ে মারা যেতে পারে। পরে আমরা বুঝতে পারি যে এটির নকশায় ত্রুটি ছিল।

এ দম্পতি আরো বলেন, আমরা আমাদের গল্পটি বলছি কারণ আমরা চাই না অন্য পরিবারের সঙ্গেও এমন ঘটুক। যে ৪ কোটি ৬০ লাখ ডলারের আইকিয়ার সঙ্গে তাদের বন্দোবস্ত হয়েছে, এর মধ্যে ১০ লাখ ডলার শিশু নিরাপত্তায় কাজ করে এমন বিভিন্ন গ্রুপকে অনুদান হিসেবে দেবেন বলে জানিয়েছেন তারা।

এর আগে ড্রয়ার পড়ে তিনটি শিশুর মৃত্যুর ঘটনায় গত ডিসেম্বরে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে মোট ৫ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়ার শর্তে আইনি প্রক্রিয়ার নিষ্পত্তি করে আইকিয়া।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close