২০২৫ নাগাদ নিজস্ব ব্যবসা শুরু করতে চান এক-পঞ্চমাংশ ব্রিটিশ

পাঁচ বছরের মধ্যে নিজের ব্যবসা শুরু করবেন বলে ভাবছেন যুক্তরাজ্যের প্রতি পাঁচ নাগরিকের একজন। এ বিষয়ে ওয়েবসাইট টুল টেস্টার এক হাজার ব্রিটিশ নাগরিকের ওপর এক জরিপ করে। জরিপে অংশগ্রহণকারীদের ১৯ শতাংশ ২০২৫ সাল নাগাদ নিজে ব্যবসা করবেন বলে জানান। একই সঙ্গে ২৩ শতাংশ নিজেদের উদ্যোক্তা হিসেবে ভাবছেন।

জরিপ অনুযায়ী, অধিকাংশ ব্রিটিশ ব্যবসা শুরুর জন্য খুচরা বিক্রি, ক্যাটারিং ও অবকাশ খাতকে সবচেয়ে কঠিন মনে করছেন। তাদের মতে, এসব খাতে খুব সহজে ভালো করা সম্ভব নয়। তাছাড়া তথ্যপ্রযুক্তি, টেলিকম ও আর্থিক শিল্পও তাদের কাছে ব্যবসা শুরুর জন্য বেশ কঠিন খাত বলে মনে হয়েছে। যদিও ৪০ শতাংশ মনে করছেন, ব্যবসা শুরুর জন্য কোনো খাতই একটি অন্যটির চেয়ে কঠিন কিংবা সহজ নয়।

এদিকে প্রায় অর্ধেক ব্রিটিশের মতে, বর্তমানে যুক্তরাজ্যে ব্যবসা শুরু করা বেশ ঝুঁকিপূর্ণ। অন্যদিকে নিজের ব্যবসা শুরুর জন্য যথেষ্ট আত্মবিশ্বাসী নন ৪১ শতাংশ। তাছাড়া নিজের ব্যবসা শুরুর জন্য অধিকাংশের ক্ষেত্রেই সাধারণ বাধা হয়ে দাঁড়িয়েছে বয়স ও লিঙ্গ। কারণ জরিপে অংশ নেয়া ২৮ শতাংশ ভাবছেন, তাদের বয়স আরো কম হলে হয়তো ব্যবসা শুরু করতে পারতেন। অন্যদিকে ১৫ শতাংশ ভাবছেন ঠিক এর উল্টোটা। আর ১৯ শতাংশের মতে, ব্যবসা শুরুর জন্য সবচেয়ে উপযুক্ত বয়স হলো ২৫-৩০ বছর।

এছাড়া এক-চতুর্থাংশ ব্রিটিশ মনে করছেন, নারীদের জন্য নিজের ব্যবসা শুরু করা বেশ কঠিন। জরিপে অংশ নেয়া ৯ শতাংশ নারীর মতে, তারা পুরুষ হলে হয়তো ঝুঁকি নেয়ার চিন্তা করতেন। আর এর মধ্য দিয়ে বর্তমানে ব্যবসার মালিক ও উদ্যোক্তাদের মধ্যে লিঙ্গবৈষম্যের বিষয়টি আরো স্পষ্ট হয়ে উঠেছে। সরকারি তথ্যমতে, যুক্তরাজ্যে বর্তমানে প্রতি তিনজন উদ্যোক্তার মধ্যে নারী মাত্র একজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button