বছরের প্রথম দিনে লয়েডস, হ্যালিফ্যাক্স ও বিওএস গ্রহকদের বিড়ম্বনা

অনলাইন ব্যাংকিং ডাউন হওয়ার কারণে লয়েডস, হ্যালিফ্যাক্স এবং ব্যাংক অফ স্কটল্যান্ডের (বিওএস) গ্রাহকদের অ্যাকাউন্টগুলি নতুন বছরের দিনে স্হ‌গিত ছিল। গ্রুপটির অনলাইন ব্যাংকিং ওয়েবসাইটগুলি বেশ কয়েক ঘন্টা ধ‌রে ক্র্যাশ হওয়ার পরে হাজার হাজার লয়েডস, হ্যালিফ্যাক্স এবং ব্যাংক অফ স্কটল্যান্ডের গ্রাহকরা তাদের অ্যাকাউন্টে অ্যাক্সেস পান‌নি।

গ্রাহকরা নববর্ষের দিন সকাল ৪ টা থেকে ব্যাংকগুলির ওয়েবসাইট এবং স্মার্টফোন অ্যাপগুলিতে অ্যাক্সেস করতে না পেরে অভিযোগ করতে শুরু করেন। তিন‌টি সংস্থা মধ্যাহ্নের দিকে সমস্যার সমাধান হওয়ার আগে ক্ষমা চেয়েছিল।

লয়েডস ব্যাংকিং গ্রুপের একজন মুখপাত্র বলেছেন, ‘‘ইন্টারনেট এবং মোবাইল ব্যাংকিং এখন স্বাভাবিক অবস্থায় ফিরে এসেছে। আমরা দুঃখিত যে আমাদের কিছু গ্রাহককের আজ সকালে এটি নিয়ে সমস্যা হয়েছিল।’’

১১ মিলিয়নেরও বেশি গ্রাহক লয়েডস ব্যাংকিং গ্রুপের ডিজিটাল ব্যাংকিং পরিষেবা ব্যবহার করেন। গ্রু‌পের প্রতিনিধি জানান, ক্রাশের কারণে সবাই আক্রান্ত হয়েছিল কিনা তা তারা নিশ্চিত করতে পারেননি। বোঝা যাচ্ছে সমস্যাটি একটি অভ্যন্তরীণ সমস্যা ছিল, এটি কোনও সাইবার-সুরক্ষা সংক্রান্ত নয়।

সোশ্যাল মিডিয়ায় শত শত গ্রাহকরা তাদের হতাশা প্রকাশ করেছেন। ব্যাংকগুলোর অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করা যাচ্ছে না বলে টুইটারে অভিযোগ প্রকাশ করেছেন গ্রাহকরা। অনেকের অভিযোগ যে কখন অনলাইন পরিষেবাগুলি আবার ফিরে আসবে সে জন্য তাদের কোনও নির্দিষ্ট সময় দেওয়া হয়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button