‘জনসন ইচ্ছাকৃতভাবে পার্লামেন্টকে বিভ্রান্ত করেন’

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন করোনা মহামারির সময় ডাউনিং স্ট্রিটে আয়োজিত পার্টি সংক্রান্ত বিষয়ে পার্লামেন্টকে বিভ্রান্ত করেছেন ইচ্ছাকৃত ভাবে। বুধবারের রিপোর্টে প্রিভিলিজ কমিটি এমন বক্তব্য দেবে বলে মনে করা হচ্ছে। কমিটি এ সংক্রান্ত সাবেক প্রধানমন্ত্রীর একটি বক্তব্য প্রত্যাখ্যান করেছে।
বরিস বলেন, সিনিয়র কর্মকর্তারা তাকে কভিড নীতিমালা সম্পর্কে অবহিত করেছিলেন এবং ১০ নং ডাউনিং স্ট্রিটে সেগুলো অনুসরন করা হয়েছিলো। জানা গেছে, মিঃ বরিস জনসনের একজন অন্যতম সহকর্মী সেই সময় হাউস অব কমন্সে দেয়া জনসনের বিবৃতি থেকে না-কি এই মর্মে প্রদত্ত একটি দাবি বাদ দেয়ার পরামর্শ দিয়েছিলেন যে, ডাউনিং স্ট্রিটে আয়োজিত অনুষ্ঠানের সময়ে সবসময় সকল নির্দেশনা অনুসরন করা হয়। মিঃ জনসন তার ওপেনিং বিবৃতি থেকে লাইনটি বাদ দেন, তবে পরবর্তীতে একটি বক্তব্যে তিনি তার পুনরাবৃত্তি করেন। কমিটি এই অভিমতকে প্রমান হিসেবে গ্রহন করেন যে, এমপিদের এর দ্বারা পরিকল্পিতভাবে বিভ্রান্ত করা হয়েছে।
রক্ষনশীল দলের জনৈক সিনিয়র নেতা বলেন, তাদের প্রত্যাশা প্রকাশিত রিপোর্ট মিঃ জনসনের ফিরে আসার যে কোন সম্ভাবনার অবসান ঘটাবে, যিনি গত শুক্রবার এমপি’র পদ থেকে পদত্যাগ করেন। কিন্তু সাবেক প্রধানমন্ত্রী লড়বেন বলে প্রতীয়মান হচ্ছে। তিনি কমিটিকে পক্ষপাতদুষ্ট ও ‘ক্যাঙারু আদালত’ হিসেবে আখ্যায়িত করেছেন।
বলেছেন: ‘আমি ফিরে আসবো’। বরিস জনসন প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সাথে তার সম্মাননার তালিকা নিয়ে আলাপকালে তার পিতা স্ট্যানলীকে নাইটহুড প্রদানের জন্য চাপ দেন এমনটি বলা হচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী তার উত্তরসূরী প্রধানমন্ত্রীকে বলেন যে, তার পিতা রক্ষনশীল দল ও পরিবেশ বিষয়ে কাজের জন্য সম্মানিত হওয়া উচিত। তবে সম্মাননার তালিকা থেকে তার পিতার নাম কর্তন হওয়ার পর মিঃ জনসন নাকি এই বলে তর্ক করেন যে, একজন প্রধানমন্ত্রীর পদত্যাগ সম্মাননায় তার পরিবার স্বীকৃত হওয়ার প্রথাগত নিয়ম রয়েছে। কিন্তু ১০ নং ডাউনিং স্ট্রিট এজন্য উদ্বিগ্ন ছিলেন, স্ট্যানলী জনসনকে নাইটহুড প্রদানের বিষয়টি কীভাবে ভাবা যায়। একটি সরকারী সূত্র বলে, এটা হতো ভয়াবহ একটি ব্যাপার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button