ড. ইউনূসের সামাজিক ব্যবসায় ৩৬ কোটি টাকা দেবে মেক্সিকো

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের ‘সামাজিক ব্যবসায়’ তহবিলে ৪৫ লাখ ডলার বা প্রায় ৩৬ কোটি টাকার জোগান দেবে মেক্সিকোর অন্যতম ধনী রাজ্য ভেরাক্রুজ। আগামী তিন মাসের মধ্যেই এই অর্থ তার তহবিলে হস্তান্তর করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন ভেরাক্রুজের গভর্নর জেভিয়ার দুয়ার্তে ডি ওচোয়া।
গতকাল ইউনূস সেন্টারের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৭-২০ জুলাই অধ্যাপক ইউনূস মেক্সিকো সফরকালে এই প্রতিশ্রুতি দেয়া হয়।
গভর্নর জেভিয়ার অধ্যাপক ইউনূসের সম্মানে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেন যেখানে মেক্সিকোর বিভিন্ন শহরের মেয়র, রাজ্যসভার সদস্য, ব্যবসায়িক নেতা এবং শিক্ষাবিদরা অংশ নেন। অনুষ্ঠানে গভর্নর তার সরকারি হেলিকপ্টারে অধ্যাপক
ইউনূসকে নিয়ে উপস্থিত হন।
এর আগের দিন অধ্যাপক ইউনূস লিওনে একটি সম্মেলনে যোগদান করেন। মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট এবং অধ্যাপক ইউনূসের পুরনো বন্ধু ভিনসেন্ট ফক্স আয়োজিত এই সম্মেলনে দেশের শীর্ষ ব্যবসায়িক নেতারা অংশ নেন। এছাড়া রাষ্ট্রীয় টিভিতে ফক্সের সঙ্গে একটি আলাপচারিতায়ও অংশ নেন অধ্যাপক ইউনূস।
পৃথিবীর সবচেয়ে ধনী মেক্সিকোর কার্লোস স্লিমের সঙ্গে গ্রামীণ ট্রাস্ট যৌথভাবে ২০০৯ সালে উত্তর আমেরিকার এই দেশটিতে গ্রামীণ ক্ষুদ্রঋণ কর্মসূচি চালু করেছে। সেখানে এখন ২৪টি শাখার অধীনে ঋণগৃহীতার সংখ্যা প্রায় ৭ হাজার। এখানে ঋণ আদায়ের হার শতভাগ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button