টুর্নামেন্ট সেরা সালাহ

প্রথমবার ক্লাব বিশ্বকাপ জিতল লিভারপুল

ব্রাজিলের ফ্ল্যামেঙ্গো ফুটবল ক্লাবকে হারিয়ে প্রথমবার ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন হল লিভারপুল ফুটবল ক্লাব। গত মরশুম থেকে ইয়ুর্গেন ক্লপের দল প্রিমিয়র লিগ জায়ান্টদের ধারাবাহিক সাফল্যে যোগ হল নয়া পালক। শনিবার দোহার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ব্রাজিলের ক্লাবটিকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নিল আপাতত প্রিমিয়র লিগ শীর্ষে থাকা ‘দ্য রেডস’।

ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর করা একমাত্র গোলে ২০০৮ ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্লাব হিসেবে ক্লাব ওয়ার্ল্ড কাপ শিরোপা জিতল লিভারপুল। এর আগে তিন-তিনবার ফাইনালে পৌঁছেও ফিরতে হয়েছিল মাথা নীচু করে। অবশেষে চতুর্থবারের চেষ্টায় কাঙ্খিত লক্ষ্যে পৌঁছল ছ’বারের ইউরোপ সেরারা।

নির্ধারিত সময়ে এদিন গোল করতে ব্যর্থ দুই ক্লাব। স্বাভাবিকভাবেই ম্যাচ ঘিরে উত্তেজক পরিস্থিতি সেভাবে তৈরি না হলেও অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে লিভারপুলকে পেনাল্টি দেন রেফারি। পরে ভিএআরের সাহায্য নিয়ে তা বাতিল করায় উত্তেজক পরিস্থিতি তৈরি হয়।

বল ধরে বক্সে আগুয়ান লিভারপুলের সাদিও মানেকে বক্সে পিছন থেকে ফাউল করায় পেনাল্টি পায় লিভারপুল। হলুদ কার্ড দেখানো হয় প্রাক্তন বায়ার্ন ফুটবলার রাফিনহাকে। কিন্তু ভিএআরের সাহায্য নিয়ে সবকিছু বাতিল করে ড্রপ শট করে খেলা চালুর নির্দেশ দেন রেফারি।

অতিরিক্ত সময়ের নবম মিনিটে দলনায়ক হেন্ডারসনের ঠিকানা লেখা থ্রু বল ধরে তা সতীর্থ ফিরমিনোর জন্য সাজিয়ে দেন মানে। একজন ডিফেন্ডারকে বোকা বানিয়ে বিপক্ষ গোলরক্ষকের নাগাল এড়িয়ে তা ঠান্ডা মাথায় জালে রাখেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার। শেষ বাঁশি বাজার কয়েকমুহূর্ত আগে গোল শোধ করে পেনাল্টি শুট আউটে ম্যাচ নিয়ে যাওয়ার সুযোগ এসেছিল ফ্ল্যামেঙ্গোর সামনে, কিন্তু বল ধরে শট অন টার্গেট রাখতে ব্যর্থ হন লিঙ্কন।

সবমিলিয়ে একমাত্র গোলেই প্রথমবারের জন্য ক্লাব ওয়ার্ল্ড কাপের ট্রফি ওঠে লিভারপুলের হাতে। ম্যাচের সেরা ফিরমিনো ও টুর্নামেন্ট সেরা হয়েছেন মোহাম্মদ সালাহ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close