পাউন্ডের দর ফের নিম্নমূখি

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বিশৃঙ্খল প্রস্থান নিয়ে অনিশ্চয়তা ফিরে আসায় ডলারের বিপরীতে ব্যাপক মান হারিয়েছে পাউন্ড। গতকাল ডলারের বিপরীতে পাউন্ডের মান প্রায় দুই বছরের সর্বনিম্নের কাছাকাছি পৌঁছে যায়।

গত ১৫ দিনের মধ্যে প্রথমবারের মতো রাতারাতি ডলারের বিপরীতে পাউন্ডের মান ১ ডলার ৩০ সেন্টের নিচে নেমে গেছে। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুসারে, পাউন্ডের বিনিময় মূল দাঁড়িয়েছে ১ দশমিক ৩০২২ ডলার। মূলত ২০২০ সালের ডিসেম্বরের সময়সীমার আগে চুক্তি নিশ্চিত করা নিয়ে উদ্বেগ বাড়ায় পাউন্ড ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত সপ্তাহে প্রধানমন্ত্রী বরিস জনসন পুনরায় নির্বাচিত হওয়ার পর ডলারের বিপরীতে পাউন্ড শক্তিশালী হয়ে ওঠে। কিন্তু এ অনিশ্চয়তা তৈরির পর সোমবার থেকে ডলারের বিপরীতে ২ দশমিক ৩ শতাংশ পর্যন্ত মান হারিয়েছে পাউন্ড। এছাড়া ইউরোর বিপরীতে আরো বড় অবমূল্যায়ন ঘটেছে ব্রিটিশ মুদ্রাটির।

ন্যাশনাল অস্ট্রেলিয়া ব্যাংকের এফএক্স কৌশল-বিষয়ক প্রধান রে অ্যাট্রিল বলেন, কনজারভেটিভ পার্টির নির্বাচনে জয় ব্রেক্সিটসংশ্লিষ্ট জটিলতা দূর করবে, বাজারে এমন শিশুসুলভ ভাবনা কিছুটা ছিল।

২০১৬ সালে ইইউ থেকে বের হওয়ার জন্য ব্রিটেনের গণভোটের পর তিন বছরের বেশি সময় কেটে গেছে। অবশেষে আগামী ৩১ জানুয়ারি রাজনৈতিক জোটটি ত্যাগ করতে যাচ্ছে বরিস জনসনের সরকার। এদিকে একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছানোর জন্য ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত কঠোর সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button