রয়াল ডার্বি হসপিটালে ডিসপোজেবল হিজাব চালু

ব্রিটেনের রয়াল ডার্বি হসপিটালে জুনিয়র ডক্টর হিসেবে কর্মরত ফারাহ রোসলান। তিনি একজন মুসলিম নারী। তিনি বলেন, তার নিজের হিজাব সংক্রান্ত উদ্বেগ থেকে বিষয়টি প্রথম তার মনে আসে, হিজাব থেকে সংক্রমণ ঠেকাতে ‘ডিসেপোজেবল স্টেরাইল হিজাব’ (একবার ব্যবহারযোগ্য জীবানুমুক্ত হিজাব) দেশব্যাপী চালু করা যেতে পারে। অবশ্য এনএইচএস বলেছে, এটা ব্যক্তির বিশ্বাসের ওপর নির্ভরশীল। অপারেটিং থিয়েটারে স্টাফরা এটা পরতে পারেন। লিংকনশায়ারে কর্মরত মিসেস রোসলান বলেন, আইডিয়াটি তার মনে আসে যখন তিনি ইউনিভার্সিটি হসপিটালস অব ডার্বি এবং বার্টন এনএইচএস ট্রাস্ট-এর একজন মেডিক্যাল শিক্ষার্থী ছিলেন।

তিনি বিবিসি রেডিও ডার্বি-কে বলেন, সারা দিন ব্যাপী আমি একই হেডস্কার্ফ পরে থাকি, যা স্পষ্টত: পরিষ্কার ও মান সম্পন্ন থাকে না। আমি এটা খুলে ফেলাকেও স্বস্তিদায়ক মনে করিনি এবং সংক্রমণ প্রতিরোধের জন্য অপারেটিং থিয়েটার থেকে বিনীতভাবে আমাকে বের করে দেয়া হয়। তিনি বলেন, এতে ‘বিশ্বাসের কারণে ড্রেস কোড’ এবং অপারেটিং থিয়েটারে থাকার আবেগের মধ্যে একটি মধ্যপন্থা খুঁজে পাওয়া যেতে পারে।

মিসেস রোসলান আইডিয়ার জন্য একটি ডিজাইন ও টেস্টিং ফেব্রিকস্ সৃষ্টির আগে তার জন্মভূমি মালয়েশিয়ার দিকে দৃকপাত করেন। তিনি বলেন, আমি আসলেই আনন্দিত এবং এটা দেশব্যাপী চালু করা যায় কি-না, এ ব্যাপারে লক্ষ্য করছি। মিসেস রোসলানের উপদেশ দাতা কনসালট্যান্ট সার্জন গিল টিয়ারনি বলেন, যুক্তরাজ্যে এই ট্রাস্টই প্রথম যে হেডস্কার্ভস চালু করেছে।

তিনি বলেন, আমরা জানি যে, এটা অপারেটিং থিয়েটারসমূহ ও গোটা দেশজুড়ে একটি স্থির, ধীর ইস্যু এবং আমি মনে করি না যে, আনুষ্ঠানিকভাবে এটা মোকাবেলা করা হয়েছে। এতে ব্যয় স্বল্প এবং এর প্রভাব ব্যাপক হবে বলে আশা করা যায়।

ইউনিভার্সিটি অব ডার্বি এবং বাটর্ন এনএইচএস ট্রাস্ট জানিয়েছে, নতুন হেডস্কার্ফসমূহ ব্যবহারের জন্য ডিসেম্বর মাসের শুরুতে পাওয়া যাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button