দেশে প্রথমবারের মতো বিশ্ব আরবি ভাষা দিবস পালিত

বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হলো বিশ্ব আরবি ভাষা দিবস। আরবি ভাষা দিবস উপলক্ষে আজ বুধবার (১৮ ডিসেম্বর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় এ আলোচনা সভার আয়োজন করে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এই অনুষ্ঠানে আসতে পেরে আমি খুবই আনন্দিত। আরবি ভাষা বিশ্বের অন্যতম একটি সমৃদ্ধ ভাষা। এবং এটি প্রাচীন ভাষা। সেই প্রাচীনকাল থেকেই আজ পর্যন্ত বিশ্বের এত বিশাল অঞ্চল জুড়ে এই ভাষা ব্যবহৃত হচ্ছে।

তিনি বলেন, ভাষা উদযাপনের জন্য বাংলাদেশে একটি উপযুক্ত জায়গা। কারণ এদেশের মানুষ ভাষার মর্যাদা বোঝে। ভাষার জন্য এদেশের মানুষ রক্ত দিয়েছে। আরবি ভাষা আমাদের একটি আবেগের জায়গা। বুঝে না বুঝে এই ভাষার প্রতি আমাদের অসম্ভব ধরনের দুর্বলতা আছে।

তিনি আরও বলেন, এই ভাষা নিয়ে আমাদের এত ভালোবাসা, শ্রদ্ধা হয়েছে ধর্মকে ভালোবাসার কারণে। ধর্মীয় অনুভূতির কারণে আরবি ভাষার প্রতি আমাদের টান রয়েছে। কিন্তু ভাষার তো আরও অনেক দিক রয়েছে। ভাষার সঙ্গে সাংস্কৃতিক যোগাযোগ রয়েছে। ভাষার সঙ্গে ইতিহাস-ঐতিহ্যের সংযোগ রয়েছে। ভাষার সঙ্গে মানুষের জীবন যাপনের যোগাযোগ। আর আজকের দিনে ভাষা দিয়ে পৃথিবীর অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগ ও আয় রোজগারের একটা ব্যাপার জড়িয়ে আছে। সবকিছু মিলে আরবি ভাষা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

উল্লেখ্য, ২০১০ সালে জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী এই দিনে দিবসটি উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। ১৯৭৩ সালের এই দিনে জাতিসংঘের আনুষ্ঠানিক এবং দাফতরিক কার্যক্রমগুলোর ব্যবহারিক ভাষা হিসেবে গৃহীত হয় আরবি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button