লাগবেনা কোন আইডি বা স্থির ঠিকানা

গৃহহীনদের জন্য এইচএসবিসি’র অ্যাকাউন্ট সেবা চালু

গৃহহীনদের ‌স্ব‌নির্ভর কর‌তে এইচএস‌বি‌সি ইউকে ‘কোনও স্থির ঠিকানা নেই’ ব্যাংক অ্যাকাউন্ট চালু করেছে। গৃহহীন মানুষদের ‌স্ব‌নির্ভর কর‌তে বার্মিংহামে এইচএসবিসি ইউকে থেকে একটি নতুন ব্যাংক অ্যাকাউন্ট প্রকল্প চালু করা হয়েছে।

‘কোনও স্থির ঠিকানা নয়’ ব্যাংক অ্যাকাউন্ট প্রকল্পটি বাসা বা আইডিবিহীন লোকদের একটি ব্যাংক অ্যাকাউন্ট পাওয়ার সুযোগ দেয় যাতে তারা সুবিধাটি গ্রহণ করতে পারে। এই স্কিমটি আগে লিভারপুলে চালু হয়েছিল এবং এখন এইচএসবিসির ইউকে-র নিউ স্ট্রিট শাখায় প্রবেশ করেছে।

ট্রিনিটি নামে পরিচিত ১৭ বছরের গৃহহীন কিশোরী বলেছিলেন যে এই প্রকল্পে যোগদান করা তার জীবনকে ইতিমধ্যে অনেক উপায়ে বদলে দিয়েছে যখন অন্য ব্যাংকগুলি কেবল তাকে ‘না’ বলত। আমি এপ্রিলে ১৮ বছর বয়সী হওয়ার আগেই আবাসন পেতে সক্ষম হয়েছি, আমি কলেজে ফ্লোরিস্ট্রি অধ্যয়নও শুরু করতে সক্ষম হয়েছি।

“কলেজটি এতটাই সহায়ক ছিল এবং আমি তাদের কাছ থেকে ৩০পাউন্ড বার্সারি পেয়েছি। ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া আমি তা পেতাম না।” ব্যাংকটি বলেছে যে এই প্রকল্পটি বাড়ার সাথে সাথে অন্যান্য সংস্থাগুলির সাথে অংশীদার হতে আগ্রহী।

এটা কিভাবে কাজ করে?
শেলটারের মতে, যুক্তরাজ্য জুড়ে ৩২০,০০০ লোক গৃহহীনতার মুখোমুখি হচ্ছে এবং বার্মিংহামের ৭৩ জনের একটিতে বাড়িতে ফোন করার জায়গা নেই। একটি ব্যাংক অ্যাকাউন্ট থাকা সুবিধাগুলি দাবি করা, মজুরি গ্রহণ এবং ভাড়া প্রদান সহজ করে তোলে।

সাধারণ ব্যাংকগুলিতে পাসপোর্ট বা ড্রাইভারের লাইসেন্স, ফটোগুলি সনাক্তকরণের পাশাপাশি ঠিকানার প্রমাণের প্রয়োজন হয় যা কাউন্সিল ট্যাক্স বা এনার্জি বিল হতে পারে – এমন নথি যা অনেক গৃহহীন লোকদের থাকে না বা নির্দিষ্ট ঠিকানা ছাড়া নিরাপদ রাখতে অসুবিধা হতে পারে ।

এই স্কিমে, অংশীদার দাতব্য প্রতিষ্ঠানের কাছে পরিচিত কোনও আইডি বা স্থির ঠিকানা নেই এমন লোকেরা তারা কে এবং তাদের পরিস্থিতি নিশ্চিত করার জন্য সংস্থাটির একটি চিঠি দিয়ে অ্যাকাউন্ট খুলতে পারে। পরিষেবাটি এইচএসবিসির ইউকে ‘বেঁচে থাকা ব্যাংক’ প্রোগ্রামের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button