ব্রিটেনে চলছে সাধারণ নির্বাচন, মোড় ঘুরাতে পারেন তরুণরা

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন চলছে আজ। ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ড জুড়ে থাকা ৬৫০ টি নির্বাচনী কেন্দ্রে  আজ সকাল ৭টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে চলবে রাত ১০টা পর্যন্ত। ভোটগ্রহণ শেষ হওয়ার সাথে সাথে গণনা শুরু হবে। স্থানীয় সময় শুক্রবার ভোরের দিকে ফলাফল ঘোষণা করা হবে।
এরইমধ্যে প্রধানমন্ত্রী বরিস জনসন তার ভোট দিয়েছেন, তিনি কুকুর ডিলিনকে সাথে নিয়ে ওয়েস্টমিনস্টারের একটি ভোটকেন্দ্র পরিদর্শন করেন। লেবার পার্টির নেতা জেরেমি করবিন, লিবারেল ডেমোক্র্যাট নেতা জো সুইনসন, এসএনপি নেতা নিকোলা স্টারজন, গ্রিন পার্টির সহ-নেতা জোনাথন বার্টলে এবং প্লেইড সিমরুর নেতা অ্যাডাম প্রাইস সকলেই নিজ নিজ ভোটকেন্দ্রে ভোট দিয়েছেন। ব্রেক্সিট পার্টির নেতা নাইজেল ফ্যারাজ ডাক ভোটের মাধ্যমে তার ভোট দিয়েছেন।

ভোট গ্রহণকে সামনে রেখে, নির্বাচনী পর্যবেক্ষকরা ভোটারদের মনে করিয়ে দিয়েছেন যে ভোটকেন্দ্রগুলোর ভেতরে সেলফি এবং কোন ধরণের ছবি তোলার কোন অনুমতি নেই এবং এতে আইনের লঙ্ঘন হতে পারে। ইতিমধ্যে অনেকে তাদের পছন্দের প্রার্থীর নামের পাশে ক্রস চিহ্ন দিয়ে ডাকের মাধ্যমে ভোট দিয়েছেন – দু’বছর আগে ৭০ লাখেরও বেশি মানুষ ডাকের মাধ্যমে ভোট দিয়েছিলেন। যারা একটি ডাক ভোটের জন্য আবেদন করেছেন এবং যেটা এখনও তাদের নির্বাচনী অফিসে ফেরত দেওয়া হয়নি তাদেরকে সেটা অবশ্যই স্থানীয় সময় রাত ১০টার মধ্যে করতে হবে। অন্যথায়, তারা পোল বন্ধ হওয়ার আগ মুহূর্তে এটি তাদের স্থানীয় ভোটকেন্দ্রে হস্তান্তর করতে পারে।
১৯২৩ সালের পর প্রথম দেশটিতে ডিসেম্বর মাসে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। দলীয় কোন্দলে জর্জরিত ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির জন্য নতুন দিক নির্দেশনা বয়ে আনবে এ নির্বাচন। আর লেবার পার্টির সামনে দীর্ঘ বিরতির পর ক্ষমতায় আসার হাতছানি। দুটি দলই তাকিয়ে আছে নতুন নিবন্ধিত ভোটারদের দিকে। কারণ, যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে মোড় ঘুরাতে পারেন এই তরুণরাই।
খবরে বলা হয়, ব্রিটিশ ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ এ নির্বাচনে, সব হিসাব-নিকাশের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছেন তরুণ ভোটাররা। ব্রিটেনে সাধারণত তরুণদের ভোট দেয়ার প্রবণতা খুবই কম। তবে এবারের নির্বাচনে এর ব্যতিক্রম হতে পারে বলে মনে করছেন লন্ডনের মেয়র সাদিক খান। এবারের নির্বাচনে শুধু ভোটার হিসেবেই নয়, প্রার্থী হিসেবেও তরুণদের উপস্থিতি লক্ষণীয়। বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসনে বিরুদ্ধে নির্বাচনে লেবার পার্টির হয়ে লড়ছেন ২৫ বছর বয়সী আলী মিলানী। ভোটার নিবন্ধনের শেষদিনে তরুণদের অংশগ্রহন ছিল সবচেয়ে বেশি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button