শ্রেষ্ঠ স্থাপত্য পুরস্কার পেল কেমব্রিজের ‘গ্রিন মসজিদ’

ব্রিটেনের কেমব্রিজে অবস্থিত ‘গ্রিন মসজিদ’ তার উদ্ভাবনী নকশার জন্য শ্রেষ্ঠ স্থাপত্যের পুরস্কার লাভ করেছে। ‘দ্য এজে আর্কিটেকচার অ্যাওয়ার্ডস’ যুক্তরাজ্যের স্থাপত্যশিল্প বিষয়ক একটি সম্মানজনক পুরস্কার।

২০ নভেম্বর ২০১৯ কেমব্রিজের ইউনিভার্সিটি আর্মস-এ এই পুরস্কার ঘোষণা করা হয়। দ্য রয়েল টাউন প্ল্যানিং ইনস্টিটিউটস ইস্ট অব ইংল্যান্ড পুরস্কার ঘোষণা করে। এতে অংশ নেন ১০০ স্থপতি ও পরিকল্পনাবিদ।

ঘোষণায় বলা হয়, ‘এটি (গ্রিন মসজিদ) অত্যন্ত উৎসাহব্যঞ্জক পদক্ষেপ, যা সাধারণত উপেক্ষা করা হয়। আশা করা যায়, এটি প্রকৃত সৌন্দর্যের দৃষ্টান্ত স্থাপনে সক্ষম হবে। এর নির্মাণে পরিবেশগত বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হয়েছে।’

ইউরোপের প্রথম পরিবেশবান্ধব মসজিদটি চলতি বছরের মার্চে উদ্বোধন করা হয়, যা নির্মাণে ব্যয় হয় ২৩ মিলিয়ন পাউন্ড। জাতীয় পুরস্কারপ্রাপ্ত স্থপতি মার্কস বারফিল্ড ২০০৯ সালে গ্রিন মসজিদের ডিজাইন করেন। ২০১২ সালে শহর কর্তৃপক্ষ মসজিদ নির্মাণের অনুমতি দেয়।

সেপ্টেম্বর ২০১৬ সালে মসজিদের নির্মাণকাজ শুরু হয়। বিচারক প্যানেলের কনভেনার ডেভিট পটার গ্রিন মসজিদের নকশা ও নাগরিক সুযোগ-সুবিধার প্রশংসা করে বলেন, “এই ভবনটি এই যুগের সাংস্কৃতিক ও নৈসর্গিক ‘ল্যান্ডমার্ক’ হয়ে থাকবে।”

গ্রিন মসজিদের ট্রাস্টি ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক আবদুল হাকিম মুরাদ বলেন, ‘একটি মসজিদ শহরের আন্তর্জাতিক ভাবমূর্তি ও সাংস্কৃতিক মেলবন্ধনের প্রতীক হয়ে উঠা গুরুত্বপূর্ণ।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button