জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে শিকাগোতে মামলা

Awamiশিকাগোতে ‘জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে আদালতে মামলা হয়েছে। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষে শিকাগো প্রবাসী এক বাংলাদেশি আমেরিকান নাগরিক এ মামলার বাদী। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রেসিডেন্ট ড. সিদ্দিকুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।
ইতোমধ্যেই মেয়র রাম এমানুয়েলের কাছে তিনি অভিযোগও করেছেন, জিয়াউর রহমান একজন সামরিক স্বৈরশাসক ছিলেন এবং বহু সামরিক কর্মকর্তাকে হত্যা করেছেন। তিনি একজন ‘নোন কিলার।’ বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রেও তিনি জড়িত। শিকাগো শহরের আইননানুযায়ী তার নামে কোন ধরনের রাস্তা ও অন্য কোন স্থাপনার নামকরণ হতে পারে না।
শিকাগো’র আইন অনুযায়ী কোন বিতর্কিত রাজনৈতিক ব্যক্তির নামে কোন স্থাপনার নামকরণ হতে পারেনা উল্লেখ করে ড. সিদ্দিকুর রহমান আরো বলেন, জিয়াউর রহমান ওয়ে নামকরণের ক্ষেত্রে রাষ্ট্রপতি নয়, ‘জেনারেল জিয়াউর রহমান’ উল্লেখ করে আবেদন করা হয়েছে, এ বিষয়টি মামলায় উল্লেখ করা হয়েছে।
ড. সিদ্দিক আরো জানান, মেয়রের পক্ষ থেকে প্রক্লেমেশন দেয়ার সিদ্ধান্ত ইতোমধ্যেই বাতিল করা হয়েছে এবং রোববার নামকরণ অনুষ্ঠান যদি হয়ও, মেয়র রাম এমানুযেল সেখানে যাবেন না।
শনিবার সরকারি ছুটির কারণে আদালত বন্ধ থাকায় হয়তো নির্দিষ্ট ওই কাউন্সিলম্যান জিয়াউর রহমান ওয়ে নামকরণ অনুষ্ঠানটি করতে পারেন।
তবে আদালত খুললে নামফলক নামিয়ে ফেলার সম্ভাবনাও দেখছেন ড. সিদ্দিকুর রহমান।
এদিকে মেয়র অফিসের সামনে শুক্রবার দুপুরে বিক্ষোভ করেছে শিকাগো, মিশিগান, নিউজার্সি, ফ্লোরিডা, আটলান্টা ও নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরা। এদিকে, নগর সরকারের প্রতিনিধি (কাউন্সিলম্যান) এলড. জো মুরে (যার এলাকায় নাম ফলক স্থাপন করা হবে) এর এর স্টাফ এসিস্টেন্স বব ফুলার ছাত্রলীগের সভাপতি জেড এ জয়কে ইমেলে জানিয়েছেন, বিষয়টি নিয়ে তিনি যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলছেন।
ড. সিদ্দিকুর রহমান জানিয়েছেন, কোন ‘ডিক্টেটর’এর নামে এবং কোন খুনের অভিযোগে অভিযুক্ত কারো নামে যুক্তরাষ্ট্রে কোন নামকরণ করার ক্ষেত্রে আইনগত বাধা রয়েছে। আর সে কারণ দেখিয়েই  জিয়াউর রহমান ওয়ে  বাতিলের লড়াইয়ে বিষয়টি নিয়ে তিনি আদালতে মামলা করেছেন।
অভিযোগের জবাবে শিকাগোর মেয়র রাম এমানুয়েল ‘জিয়াউর রহমান ওয়ে’ নিয়ে নগর সরকারের শুনানির সময় কোন অভিযোগ পাননি বলে জানালে ড. সিদ্দিকুর রহমান বলেন, ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস এ ব্যাপারে খোঁজখবর নেয়নি বা  বিষয়টিতে সিদ্ধান্তে যাবার আগে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের মাধ্যমে বিষয়টি বাংলাদেশ সরকারের কাছে জানতে চাওয়া হয়নি?
জিয়াউর রহমানের নাম যেখানেই আসবে সেখানেই প্রতিরোধ হবে উল্লেখ করেন তিনি। রোববার  ১৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে একটি সড়কের নাম ফলক উন্মোচনের কথা রয়েছে।
আওয়‍ামী লীগ সংশ্লিষ্ট উর্ধতন একটি সূত্র নিশ্চিত করেছে, শিকাগোতে ‘জিয়াউর রহমান ওয়ে’ প্রতিরোধে যথাযথ ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর আইটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের বিশেষ নির্দেশনা রয়েছে।
এদিকে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক মাধ্যমেও আওয়ামী লীগের পক্ষ থেকে জিয়াউর রহমান ওয়ে’র বিরুদ্ধে জোর ক্যাম্পেইন অব্যাহত রয়েছে। এ ব্যাপারে যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সভাপতি জেড এ জয় জানিয়েছেন, ছাত্রলীগের পক্ষ থেকে তারা সিদ্ধান্ত বাতিলে শিকাগোর মেয়র রাম এমানুয়েলের কাছে সবাইকে সামাজিক মাধ্যমসহ ইমেইলের মাধ্যমে জোর দাবী জানাতে বিভিন্ন সামাজিক মাধ্যমে ক্যাম্পেইন অব্যাহত রেখেছে।
আওয়ামী লীগের এই প্রতিরোধ কর্মসূচির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র বিএনপিও রোববার মুখোমখি অবস্থানে পাল্টা কর্মসূচি দিয়েছে। তারাও কয়েকশ’ নেতাকর্মী নিয়ে শো’ ডাউনে মাঠে নামবে। বিষয়টি নিয়ে এখন শিকাগোর মেয়র রাম এমানুয়েল বেশ বিপাকেই পড়েছেন বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।
উল্লেখ্য, কয়েক বছর আগে শিকাগোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে। সম্প্রতি শহরের সিটি কাউন্সিলের সভায় নর্থ ক্লার্ক সড়কের একটি অংশের নামকরণ ‘জিয়াউর রহমান ওয়ে’ করার প্রস্তাব গৃহীত হয়। রোববার নামফলক উন্মোচনের জন্য লন্ডন থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের আসার খবর প্রথমে ফলাও করে প্রচার করা হলেও পরে বিশেষ কারণে তিনি উপস্থিত থাকতে পারছেন না বলে নিশ্চিত করা হয়েছে সংশ্লিষ্ট একটি সূত্রে।
ইলিনয় অঙ্গরাজ্যের সেক্রেটারি অব স্টেটের অ্যাডভাইজরি কমিটির সদস্য ছাত্রদলের সাবেক নেতা মোজাম্মেল নান্টু ও জাতীয়তাবাদী সামাজিক-সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সাবেক নেতা মোসাদ্দেক মিন্টু জানান, নামফলক উন্মোচন অনুষ্ঠানকে বর্ণাঢ্য করতে সর্বাত্মক উদ্যোগ নেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button