লন্ডনে প্রথম শুধুমাত্র মহিলাদের জন্য স্ট্রিট মার্কেট চালু

লন্ডনের প্রথম “শুধুমাত্র মহিলাদের জন্য” স্ট্রিট মার্কেট চালু হচ্ছে বারার বিখ্যাত পেটিকোট লেন মার্কেটে। টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের অর্থায়নে “লেডি লেন মার্কেট” নামের এই হাটের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে ১৫ নভেম্বর শুক্রবার থেকে শুরু হওয়ার কথা।

প্রথাগত স্ট্রিট মার্কেটের মধ্যেই ব্যবসা বাণিজ্যে সম্পৃক্ত হতে সকল সংস্কৃতি-কৃষ্টির মহিলাদের উদ্বুদ্ধ করতে এই ‘শুধুমাত্র মহিলাদের জন্য’ মার্কেট চালু করার উদ্যোগ নেয়া হলো। স্থানিয় এলাকাগুলো থেকে মহিলা উদ্যোক্তা সৃষ্টিতে সহযোগিতা করার লক্ষ্য নিয়ে ঐতিহাসিক পেটিকোট লেন মার্কেটের অংশ হিসেবে ওয়েন্টওর্থ স্ট্রিটের একটি অংশকে শুধুমাত্র মহিলা ট্রেডারদের জন্য সুনির্দিষ্ট করে দেয়া হবে।

প্ল্যাস ডিরেক্টরেট এর কর্পোরেট ডিরেক্টর, এ্যান সুটক্লিপ বলেন, মার্কেটগুলো যুগের পর যুগ ধরে, ইস্ট এন্ডের প্রাণকেন্দ্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে, তবে এগুলো ঐতিহ্যগতভাবেই পুরুষ নিয়ন্ত্রিত এলাকা। তাই সেইসকল মহিলা উদ্যোক্তাদের সাহায়তা করতে লেডি লেন মার্কেট প্রতিষ্ঠা করা হয়েছে, যারা উপযুক্ত পরিবেশ পেলে সাফল্য লাভ নিশ্চিত করতে বদ্ধপরিকর।

তিনি বলেন, আগামী দিনের ব্যবসায়িরা এরি মধ্যে তাদের ব্যবসার প্রতি আগ্রহ ও দক্ষতা তুলে ধরতে সক্ষম হয়েছেন এবং তাদের স্টলগুলো ভিজিট করার জন্য আমি অধির আগ্রহে অপেক্ষা করছি।

উল্লেখ্য, লেডি লেন মার্কেটে স্থানীয় মহিলাদের উদ্ভাবিত, নিজ হাতে ঘরে তৈরী পণ্য যেমন কারুশিল্প, ত্বকের পরিচর্যার সামগ্রী, গহনা, বিভিন্ন ধরনের উপহার সামগ্রী বিক্রি হবে। সকল স্টলেই ক্যাশ ও কার্ডে মূল্য পরিশোধ করা যাবে। প্রাথমিক অবস্থায় এই মার্কেটের স্টলগুলো প্রতি শুক্রবার সকাল ১০টা থেকে ৩টা পর্যন্ত খোলা থাকবে। মার্কেট ট্রেডার্স, স্থানিয় ব্যবসায়ি এবং বাসিন্দাদের সাথে মিলে কাজ করার মাধ্যমে টাওয়ার হ্যামলেটস কাউন্সিল এবং সিটি অব লন্ডন কর্পোরেশন যৌথভাবে অনেক ধরনের উন্নয়নমূলক কাজ করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close