যুক্তরাজ্যে নির্বাচন ১২ ডিসেম্বর

ভোটার তালিকায় নাম নিবন্ধনের শেষ তারিখ ২৬ নভেম্বর

আগামী ১২ ডিসেম্বর যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন। নিয়ম অনুযায়ী দেশটিতে প্রতি পাঁচ বছর অন্তর সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু গত পাঁচ বছরের কম সময়ে দেশটিতে এটি তৃতীয় সাধারণ নির্বাচন। আর গত ১০০ বছরের ইতিহাসে ডিসেম্বরে সাধারণ নির্বাচন আয়োজনের দ্বিতীয় ঘটনা। সরকার বনাম পার্লামেন্টের মুখোমুখি অবস্থানে দীর্ঘ প্রায় সাড়ে তিন বছরে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর করা যায়নি। সর্বশেষ ৩১ অক্টোবর আলোচিত এই বিচ্ছেদ কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে তা পিছিয়ে যায়। নতুন দিনক্ষণ নির্ধারিত হয়েছে ২০২০ সালের ৩১ জানুয়ারি। ব্রেক্সিট নিয়ে এমন অচলাবস্থার অবসানে অবশেষে আগাম সাধারণ নির্বাচনের পথ বেছে নিয়েছে যুক্তরাজ্য।

নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করা থেকে উপযুক্ত কেউ যাতে বাদ না পড়েন, তা নিশ্চিত করতে প্রতি বছর সারা দেশে ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসাররা ভোটার তালিকা হালনাগাদ করে থাকেন। এই বার্ষিক ক্যানভাসের কাজ এখন চলছে বারার প্রতিটি প্রোপার্টিতে। হাউজহোল্ড এনকোয়ারি ফরম (এইচইএফ) পাঠানো হয়েছে। প্রতিটি ঘরে বসবাসকারী ভোটার হওয়ার উপযুক্ত সকলের নাম এই তালিকায় রয়েছে কি-না, তা নিশ্চিত করে এইচইএফ ফরম ফেরত পাঠানোর আইনগতভাবে বাধ্যবাধকতা রয়েছে। ১ ডিসেম্বর চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

পূরণকৃত এইচইএফ ফরম ফেরত পাঠানোর পর এতে যেসকল নতুন বাসিন্দার নাম (যদি থাকে) উল্লেখ থাকবে, তাদেরকে ভোটার হিসেবে নিবন্ধিত হওয়ার জন্য “ইনভিটেশন টু রেজিস্টার” (আইটিআর) ফরম বা নিবন্ধনের জন্য আমন্ত্রণপত্র পাঠানো হবে। দুই স্তর বিশিষ্ট এই প্রক্রিয়ার ক্ষেত্রে এইচইএফ ফরম আর ভোটার তালিকায় নিবন্ধিত হওয়া একই জিনিস নয়। তাই যারা আইটিআর ফরম পাবেন, তারা যত তাড়াতাড়ি সম্ভব এটি পূরণ করে ফেরত পাঠাবেন। এর পরই ভোটার তালিকায় নিবন্ধন প্রক্রিয়া শুরু হবে। এই আইটিআর ফরম ডাকযোগে পাঠানো যাবে অথবা www.gov.uk/register-to-vote এই ওয়েবসাইটে গিয়ে অনলাইনে পূরণ করা যাবে।

অপ্রত্যাশিতভাবে বার্ষিক ক্যানভাস চলাকালিন সময়ে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের কারণে বাসিন্দারা বিশেষ করে নতুন বাসিন্দারা আইটিআর ফরম পূরণ করা নিয়ে বিভ্রান্তির শিকার হতে পারেন। তারা মনে করতে পারেন এই ফরম পূরণ না করেই তারা ভোট দিতে পারবেন, যদিও তা সম্ভব হবে না।

তাই প্রতিটি হাউজহোল্ড এনকোয়ারি ফরম এবং নতুন বাসিন্দারা তাদের ভোটার হওয়ার আবেদন পত্র ২৬ নভেম্বর মঙ্গলবারের মধ্যে জমা দিতে অনুরোধ করা হয়েছে। এব্যাপারে কোন ধরনের সহযোগিতার দরকার হলে ০২০ ৭৩৬৪ ০৮৭২ নাম্বারে ফোন করতে অনুরোধ করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close