১৭ নভেম্বর আরামকোর আইপিওর আবেদন গ্রহণ শুরু

পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি আরামকোর প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদন গ্রহণ শুরু হবে ১৭ নভেম্বর। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা আইপিওর আবেদন করতে পারবে ১৭ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। আর ব্যক্তিগত বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন ১৭ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত।
প্রসঙ্গত, আরামকোর বিক্রি হতে যাওয়া আইপিওর বড় ক্রেতা হতে যাচ্ছেন সৌদি ও চীনা বিনিয়োগকারীরা। আরামকোর শেয়ার ক্রয়ে আলোচনা চালানো সৌদি বিনিয়োগকারীদের মধ্যে রয়েছে ওলাইয়ান পরিবার ও যুবরাজ আলওয়ালিদ বিন তালাল।

উল্লেখ্য, বেশ কয়েকবার ঘোষণার পর অবশেষে ৩ নভেম্বর আইপিও ছাড়ার ঘোষণা দেয় আরামকো। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এর মাধ্যমে বিপুল অর্থ সংগ্রহের পরিকল্পনা করছেন। তিনি সৌদি রাজতন্ত্রের কার্যত প্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর থেকেই সৌদি আরবের অর্থনীতিকে খনিজ তেল নির্ভরতা থেকে বের করে জ্বালানিবহির্ভূত বিভিন্ন শিল্পে বিনিয়োগের মাধ্যমে ঝুঁকি হ্রাসের দিকে নজর দিচ্ছেন। একাধিক সূত্রে জানা গেছে, সৌদি শেয়ারবাজারে কোম্পানির ১ থেকে ২ শতাংশ শেয়ার বিক্রি করা হতে পারে। এর পরও এটি হবে বিশ্বের বৃহত্তম শেয়ার তালিকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button