আগাম নির্বাচন প্রত্যাখ্যান করলেন ব্রিটিশ এমপিরা

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দেশে আগাম নির্বাচনের যে প্রচেষ্টা চালিয়েছিলেন তা বানচাল করে দিয়েছেন এমপিরা। জনসন আগামী ১২ ডিসেম্বর সংসদ নির্বাচনের চেষ্টা চালিয়েছিলেন। আগাম নির্বাচনে ধারণা প্রত্যাখ্যান করার পর তিনি বড় দিনের আগেই তার দেশে নির্বাচন করার চেষ্টা চালাবেন বলে ঘোষণা দিয়েছেন। গতকাল (সোমবার) ব্রিটিশ সংসদে আগাম নির্বাচনের ব্যাপারে জনসন একটি প্রস্তাব উত্থাপন করেন কিন্তু তিনি সংসদের দুই-তৃতীয়াংশ সমর্থন পেতে ব্যর্থ হন। ব্রিটিশ সংসদে ৬৫০ জন এমপি রয়েছেন। প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ২৯০টি আর বিপক্ষে ভোট পড়ে ৭০টি। প্রস্তাবটি পাসের জন্য ৪৩৩টি ভোটের প্রয়োজন ছিল।

ভোটাভুটির আগে বরিস জনসন বলেন, “দেশ কোনভাবে সংসদের কাছে জিম্মি হয়ে থাকতে পারে না। দেশের মানুষ ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে ভবিষ্যৎ কর্মপরিকল্পনা করতে পারছে না।”

তিনি বলেন, সরকার একটি সংক্ষিপ্ত বিল উত্থাপন করবে যাতে আগামী ১২ ডিসেম্বর আগাম নির্বাচন করা সম্ভব হয়। এতে ব্রেক্সিট বাস্তবায়ন করা সহজ হবে। আমাদের সঙ্গে দারুণ চুক্তির সম্ভাবনা রয়েছে; সেটি এখন ভোটারদের সামনে দেয়া উচিত।”

তিনি বলেন, মঙ্গলবার সংসদে নতুন বিল উত্থাপন করা হবে যার মাধ্যমে ১২ ডিসেম্বর নির্বাচনের ব্যবস্থা হবে। আগের বিল পাসের জন্য সংসদের দুই-তৃতীয়াংশের সংখ্যাগরিষ্ঠতা দরকার হলেও এবার সাধারণ সংখ্যাগরিষ্ঠতায় সে বিল পাস হবে।

গতকাল ইউরোপীয় ইউনিয়ন ব্রেক্সিটের জন্য ৩১ জানুয়ারি পর্যন্ত ব্রিটেনকে সময় দিয়েছে। তারপর বরিস জনসন আগাম নির্বাচনের চেষ্টা চালালেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close