বিবিসির সেরা ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা নারী

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বিশ্বের সেরা একশ অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীদের নামের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে জন্ম নেওয়া জেসমিন আক্তার। জেসমিন বাংলাদেশে জন্ম নেওয়া একজন রোহিঙ্গা নারী। তার পরিবার মিয়ানমার থেকে পালিয়ে এসে রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছিল। জেসমিনের জন্ম এই ক্যাম্পেই। জন্মের পরই তার বাবা মারা যান। এক সময় জেসমিন শরণার্থী হিসেবে যুক্তরাজ্যে যান। সেখানে ক্রিকেট খেলায় পারদর্শীতার জন্য বেশ সুনাম কুড়ান। ব্রিটেনের ব্র্যাডফোর্ড শহরে জেসমিন ও তার বন্ধুরা মিলে এশীয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন। এ বছর প্রথমবারের মত ‘স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ডকাপ’ অনুষ্ঠিত হয়। মানব সেবার উদ্দেশ্যে আয়োজিত এ টুর্নামেন্টে জেসমিন ইংল্যান্ড দলের হয়ে অংশ নেন। এর স্বীকৃতিস্বরূপ জেসমিন বিবিসির তালিকায় স্থান পান।

জেসমিনের সঙ্গে তালিকায় স্থান পাওয়া আরও কয়েকজনের মধ্যে অন্যতম হচ্ছেন, জলবায়ু পরিবর্তন রোধে আন্দোলনকারী সুইডিশ তরুণী গ্রেটা থুনবার্গ, ভারত শাসিত কাশ্মীরের ‘আয়রন গার্ল’ খ্যাত পারভীনা আহাঙ্গার, রাশিয়ার দুর্নীতিবিরোধী কর্মী লিউবভ সোবেল ও ইরানের অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ।
উল্লেখ্য, বিবিসি প্রতিবছর পরিবেশ, শিক্ষা, নেতৃত্ব, সৃষ্টিশীলতা, খেলাধুলা ও ব্যক্তিত্ব এই ছয়টি বিভাগে অবদানের জন্য সারা বিশ্ব থেকে ১০০ জন নারীকে বাছাই করে তালিকা প্রকাশ করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close