পদত্যাগের চাপে জনসন

৩১ অক্টোবরের মধ্যে ব্রেক্সিট কার্যকরে পার্লামেন্ট মুলতবী ঘোষণা করেও পার পেলেন না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। আদালত এই সিদ্ধান্তকে বেআইনি অভিহিত এবং বাতিল করে দেয়ায় উল্টো পদত্যাগের চাপই বাড়বে তার সরকারের উপর। তবে পদত্যাগের দাবিকে নাকচ করে দিয়েছেন জনসন। তিনি বলেছেন, আদালতের রায়ের সাথে তিনি একমত নন। উদ্ভুত পরিস্থিতিতে জাতিসংঘের সাধারণ অধিবেশনের জন্য যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করে তিনি ব্রিটেনে ফিরে এসেছেন।

নিউইয়র্কে দেয়া এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় জনসন তার পরিকল্পনামাফিক সময়ের ভেতর ব্রেক্সিট কার্যকরে এখনও অনড় থাকার কথা জানিয়েছেন। বলেছেন, ‘৩১ অক্টোবরের মধ্যে ইউরোপ থেকে বেরিয়ে যাওয়ার জন্য জনগণের যে ইচ্ছা’ তা বাস্তবায়নে আদালতের এই রায় তাকে বাধা দিতে পারবে না।

এদিকে বিভিন্ন বিরোধী রাজনীতিবিদরা জনসনের পদত্যাগের দাবি তুললেও লেবার পার্টি প্রধান জেরোমি করবিন বলছেন ভিন্ন কথা। বুধবার বিবিসি রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, জনসনকে নামানোর সময় এটি নয়। তার বদলে ৩১ অক্টোবর কোনো চুক্তি ছাড়া ব্রেক্সিট যাতে কার্যকর না হয় সে বিষয়টি নিশ্চিত করতে পার্লামেন্টের উপর জোর দেন তিনি। এমন পরিস্থিতিতে ব্রেক্সিট আর জনসনের ভবিষ্যৎ কী হবে তা জানা যাবে বুধবার থেকে শুরু হওয়া পার্লামেন্ট অধিবেশনে। -ডয়েচে ভেলে

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button