এমপিদের হুমকি ব্রিটিশ প্রধানমন্ত্রীর

যুক্তরাজ্যে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এমপিদের সতর্ক করে দেয়া হয়েছে, তারা যাতে চুক্তি ছাড়া ব্রেক্সিটের (নো ডিল ব্রেক্সিট) বিষয়ে কোনোভাবেই সরকারের বিরুদ্ধাচারণ না করে। যদি তারা সেটা করতে চায়, তাহলে তাদের বহিষ্কার করা হবে। বিরোধী দল লেবার পার্টির এমপিরা যখন সরকারের এই উদ্যোগ থামানোর পরিকল্পনা করছেন, তখন কনজারভেটিভ এমপিদের সতর্ক করে এমন হুমকি দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। হুইপ অফিস সূত্রে জানা গেছে, ব্রেক্সিট নিয়ে সরকার যে দরকষাকষি করছে, বিরোধীরা সেটি ভেস্তে দেবেন।

পার্লামেন্টের হুইপ অফিসের কাজ হচ্ছে, সরকারের চিন্তাধারা অনুযায়ী এমপিদের ভোট নিশ্চিত করা। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির এমপিদের বলা হয়েছে, তারা যদি ‘নো ডিল ব্রেক্সিট’- অর্থাৎ চুক্তি ছাড়া বেক্সিটের বিপক্ষে ভোট দেন, তাহলে তাদের দল থেকে সাময়িক বহিষ্কার করা হবে। যার অর্থ হচ্ছে, বহিষ্কৃতরা আগামী নির্বাচনে কনজারভেটিভ পার্টির প্রার্থী হতে পারবেন না। কোনো চুক্তি ছাড়া যুক্তরাজ্য যাতে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বের না হয়, সে জন্য একদল এমপি পার্লামেন্টে একটি আইন প্রস্তাব করতে যাচ্ছেন।

তাদের এই উদ্যোগ তখনই সফল হবে, যদি ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির কিছু এমপি সরকারের বিরুদ্ধে ভোট দেয়। চুক্তি ছাড়া ব্রেক্সিট আটকাতে বিরোধী লেবার পার্টির ছায়া মন্ত্রিসভা যখন বৈঠক করতে যাচ্ছে, তখন ক্ষমতাসীন দলের এমপিদের এই হুশিয়ারি দেয়া হলো।

আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার কথা রয়েছে। সেটি চুক্তি হোক কিংবা না হোক। এদিকে, ব্রেক্সিট কার্যকরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের প্রতিশ্রম্নতি পুনর্ব্যক্ত করেছেন। রোববার প্রধানমন্ত্রী বরিস জনসন তার হুইপদের সঙ্গে নিজ দলের এমপিদের সম্ভাব্য বিরোধিতা নিয়ে আলোচনা করেছেন। কনজারভেটিভ হুইপ কার্যালয় সূত্র বলছে, ‘আজ (মঙ্গলবার) দলের এমপিরা যদি সরকারকে ভোট না দেন, তাহলে তারা সরকারের দরকষাকষির অবস্থানকে ধ্বংস করবেন এবং পার্লামেন্টের নিয়ন্ত্রণ জেরেমি করবিনের হাতে তুলে দেবেন।’

ব্রেক্সিট বিষয়ে আগামী ১৭ অক্টোবর একটি চুক্তির সম্ভাবনা রয়েছে। সেদিন ইউরোপীয় ইউনিয়নের পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে। সূত্রটি বলেছে, ‘এই চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ, ব্রাসেলস অনুধাবন করেছে, আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী বদ্ধপরিকর।

উলেস্নখ্য, ব্রিটিশ পার্লামেন্টে বিরোধী পক্ষ চুক্তিহীন ব্রেক্সিট এড়ানোর উদ্যোগ নিচ্ছে। ফলে পার্লামেন্টে বরিস জনসন কোণঠাসা হতে পারেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন পার্লামেন্টর অধিবেশনে কাটছাঁট করে ব্রেক্সিটের আগে বিরোধীদের কোণঠাসা করার চেষ্টা করলেও তারা হাল ছাড়তে রাজি নন। ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছেদের নির্ধারিত তারিখের আগেই তারা চুক্তিহীন ব্রেক্সিটের সম্ভাবনা দূর করতে বদ্ধপরিকর। এই লক্ষ্যে সময় নষ্ট না করে আগামী সপ্তাহে পার্লামেন্ট অধিবেশন শুরু হলেই বিরোধী লেবার দল আপৎকালীন বিতর্ক শুরু করতে চায়। লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেন, প্রয়োজনে আইন প্রণয়ন করে প্রধানমন্ত্রীর বেপরোয়া উদ্যোগ থামানোর চেষ্টা করা হবে। লেবারসহ পাঁচটি বিরোধী দল এক যৌথ ঘোষণাপত্রে পার্লামেন্ট মুলতবির পদক্ষেপ নিয়ে ভোটাভুটির উদ্যোগের ঘোষণা করেছে। এ অবস্থায় বরিস জনসন নিজ দলের এমপিদের এই হুমকি দিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button